'নারীর চোখে বাংলাদেশ' বিষয়ে সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত

‘নারীর চোখে বাংলাদেশ’ শীর্ষক দুই দিনব্যাপী সমাজ সচেতনতামূলক কর্মশালার একটি মুহূর্ত। ছবি: সংগৃহীত
‘নারীর চোখে বাংলাদেশ’ শীর্ষক দুই দিনব্যাপী সমাজ সচেতনতামূলক কর্মশালার একটি মুহূর্ত। ছবি: সংগৃহীত

রাজধানীর উত্তর বাড্ডায় ‘নারীর চোখে বাংলাদেশ’ শীর্ষক দুই দিনব্যাপী সমাজ সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালাটির আয়োজন করে ‘ট্রাভেলেটস অব বাংলাদেশ—ভ্রমণকন্যা’ নামে একটি সংগঠন।

গত শুক্রবার প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন বাংলাদেশ বার্ড ক্লাবের চেয়ারম্যান জামাল আহমেদ।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও পর্যটন নিয়ে আলোচনা করেন তরুণ পর্যটক মানসী সাহা। মুক্তিযুদ্ধের ইতিহাস ও বাংলাদেশের পর্যটন স্থান সম্পর্কে কীভাবে শিক্ষার্থীদের মধ্যে আগ্রহ তৈরি করা যায়, সে বিষয়ে তুলে ধরেন তিনি। মধ্যাহ্নভোজের পর প্রশিক্ষক আসমা আক্তার প্রশিক্ষণার্থীদের আত্মরক্ষার বিভিন্ন কৌশল দেখান ও হাতে–কলমে তা শেখান।

কর্মশালার দ্বিতীয় দিন গত শনিবার প্রথম সেশনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মুন্তাহা রুম্মান অর্থী পরিবেশ সুরক্ষিত রাখার প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেন। এরপর কয়েকটি দলে ভাগ হয়ে কুইজ অনুষ্ঠিত হয়। দুপুরে খাবারের পর সংগঠনটির প্রতিষ্ঠাতা সাকিয়া হক বয়ঃসন্ধিকালীন শারীরিক ও মানসিক সমস্যা নিয়ে আলোচনা করেন।

দেশের বিভিন্ন জেলা থেকে রেজিস্ট্রেশনের মাধ্যমে শতাধিক স্বেচ্ছাসেবক ও শিক্ষার্থীরা কর্মশালায় অংশ নেন। সম্প্রতি দেশের প্রতিটি জেলার একটি করে স্কুলে ভ্রমণ করেন সংগঠনটির চার তরুণী। তাঁরা শিক্ষার্থীদের পর্যটন, মুক্তিযুদ্ধের ইতিহাস, বয়ঃসন্ধিকালীন সমস্যা, খাদ্য ও পুষ্টি, পরিষ্কার, পরিচ্ছন্নতা এবং আত্মরক্ষার কৌশলের বিষয়ে ধারণা দেন। কর্মশালায় এসব বিষয়েও আলোচনা হয়েছে।