বাপার সম্মেলন ২০২০ সালের ১০-১১ জানুয়ারি

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সম্মেলন অনুষ্ঠিত হবে ২০২০ সালের ১০ ও ১১ জানুয়ারি। রাজধানী ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বাপার ২০ বছর পূর্তি হচ্ছে। এ সময়ের মধ্য পরিবেশ রক্ষায় অনেক সাফল্য অর্জিত হয়েছে। কিন্তু পরিবেশ অবক্ষয়ের সাধারণ প্রক্রিয়াকে রোধ করা সম্ভব হয়নি। পরিবেশের বিভিন্ন ইস্যুতে এখনো সঠিক নীতি গৃহীত হয়নি। অনেক ক্ষেত্রে সঠিক নীতি গৃহীত হলেও তা যথাযথভাবে বাস্তবায়িত হয়নি। কিছু ক্ষেত্রে সঠিক নীতি এমন বিকৃতভাবে বাস্তবায়িত হয়েছে যে তাতে পরিবেশের উন্নতির বদলে বরং আরও অবনতি ঘটেছে।

২০১৫ সালে বাপা ও বেন আয়োজিত বিশেষ সম্মেলনে ‘পরিবেশ আইন ও নীতি বাস্তবায়ন’বিষয়ক বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা হয়েছিল। ওই সম্মেলনে আলোচনা হয় যে, পরিবেশ রক্ষায় আশানুরূপ সাফল্যের অভাবের অন্যতম মূল কারণ প্রয়োজনীয় রাজনৈতিক উদ্যোগ এবং তদারকির অভাব। এই অভাব পূরণের জন্য পরিবেশ আন্দোলনের রাজনৈতিক প্রভাব বৃদ্ধি করা প্রয়োজন। কীভাবে তা সম্ভব, সেই আলোচনার জন্য এবারের প্রস্তাবিত সম্মেলনের আয়োজন। আগামী বছরের ১০-১১ জানুয়ারি রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

সম্মেলনের জন্য প্রবন্ধ আহ্বান করেছে বাপা। সম্মেলনে উপর্যুক্ত যেকোনো বিষয়ে প্রবন্ধ পরিবেশনের আহ্বান করেছে বাপা—
* বাংলাদেশের রাজনৈতিক দলসমূহে পরিবেশ ইস্যুর গুরুত্ব;
* বাংলাদেশের রাজনৈতিক দলসমূহের নীতি প্রভাবিত করার ক্ষেত্রে পরিবেশ আন্দোলনের সাফল্য এবং বিফলতা;
* বাংলাদেশ পরিবেশ আন্দোলনের রাজনৈতিক মডেলের পরিদৃষ্ট বৈচিত্র্য;
* উন্নত দেশসমূহে পরিবেশবাদীদের রাজনৈতিক মডেল এবং অভিজ্ঞতা;
* উন্নয়নশীল দেশসমূহে পরিবেশবাদীদের রাজনৈতিক মডেল এবং অভিজ্ঞতা;
* বাংলাদেশে পরিবেশবাদীদের ‘নির্দলীয়’ মডেলকে আরও কার্যকর করার সম্ভাবনা ও উপায়;
* বাংলাদেশে পরিবেশবাদীদের ‘দলীয়’ মডেলের সমস্যা ও সম্ভাবনা;
* বাংলাদেশে পরিবেশবাদীদের ‘উপদলীয়’ মডেলের সমস্যা ও সম্ভাবনা;
* বাংলাদেশের পরিবেশ আন্দোলনের রাজনৈতিক প্রভাবসংক্রান্ত অন্যান্য বিষয়।

সম্মেলনে প্রবন্ধবিষয়ক সময়সূচি নিম্নরূপ—
৩০ নভেম্বরের মধ্য খসড়া প্রবন্ধ পাঠাতে হবে। আগামী ১৫ ডিসেম্বরের মধ্য প্রবন্ধ গ্রহণ/প্রত্যাখ্যানসংক্রান্ত সিদ্ধান্ত জানানো যাবে। এ বছরের শেষ দিন ৩১ ডিসেম্বরের মধ্য চূড়ান্ত প্রবন্ধ পাঠানো যাবে।

বাংলাদেশে অবস্থানকারী লেখকদের জন্য প্রবন্ধ পাঠানোর ঠিকানা: ড. আবদুল মতিন, সাধারণ সম্পাদক, বাংলাদেশ পরিবেশ আন্দোলন; E-mail: [email protected], or [email protected]। সম্মেলন সম্পর্কে যেকোনো তথ্যের জন্য ড. আবদুল মতিনের সঙ্গে যোগাযোগ করা যাবে।

বিদেশে অবস্থানকারী লেখকদের প্রবন্ধ পাঠানোর ঠিকানা: Nurul Kabir, Boston, USA, E-mail: [email protected]

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের অফিস ৯/১২ ব্লক ডি, লালমাটিয়া, ঢাকা ১২০৭, প্রস্তাবিত সম্মেলনের দপ্তর হিসেবে কাজ করবে। টেলিফোন: ৮১২-৮০২৪ অথবা ৮১১-৩৪৬৯। ই-মেইল: [email protected]