সিইউডিএস ওপেন ডিবেটে নর্থ সাউথ, নবিশে চ্যাম্পিয়ন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

ওয়েল ফুড-সিইউডিএস প্রেজেন্টস ‘সিইউ ডিবেট ফেস্ট’-এর আয়োজন করেছিল চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (সিইউডিএস)। ৮-৯ নভেম্বর এ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ছবি: বিজ্ঞপ্তি
ওয়েল ফুড-সিইউডিএস প্রেজেন্টস ‘সিইউ ডিবেট ফেস্ট’-এর আয়োজন করেছিল চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (সিইউডিএস)। ৮-৯ নভেম্বর এ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ছবি: বিজ্ঞপ্তি

দেশের বিভিন্ন স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে ওয়েল ফুড-সিইউডিএস প্রেজেন্টস ‘সিইউ ডিবেট ফেস্ট’ নামের বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করেছিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (সিইউডিএস)। ৮-৯ নভেম্বর অনুষ্ঠিত বিতর্ক প্রতিযোগিতায় দেশের বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ৩২টি দল ব্রিটিশ পার্লামেন্টারি ধারায় এ বিতর্ক প্রতিযোগিতায় অংশ নেয়।

সিইউডিএসের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এবার দুটি ক্যাটাগরিতে বিতর্ক হয়েছে। একটি ছিল ওপেন ডিবেট, আর অন্যটি নবিশ ডিবেট। ওপেন ডিবেট পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি। দলের বিতার্কিকেরা হলেন আসিফ মেহেদী আদি ও আরশি তাসফিয়া। নবিশ ডিবেট পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বিতার্কিকেরা হলেন রেদওয়ান জাকির অন্তু ও শাহরিয়া রহমান।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। তিনি বলেন, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নারী বিতার্কিকেরা এই প্রতিযোগিতায় এত দূর এসেছেন, তার জন্য তাঁদের অনেক শুভকামনা। বাংলাদেশের নারীরা এখন বিভিন্ন স্থানে উন্নয়ন করছেন, এটা আর পুরোনো কোনো বার্তা নয়। তবে নারীর প্রতি সমাজে স্থান করতে হলে অবশ্যই তাঁদের প্রতি মূল্যবোধ বাড়াতে হবে। নারী-পুরুষ একসঙ্গে এগিয়ে এলে দেশের উন্নয়ন আরও সমুন্নত হবে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি চট্টগ্রাম চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাহবুবুল আলম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী উপাচার্য ড. শিরীণ আখতারকে আন্তরিকভাবে শুভকামনা জানিয়েছেন। তিনি বলেন, বিতর্ক থেকে শেখার অনেক কিছুই আছে। শিক্ষার্থীদের এই বিতর্কচর্চা যা বিশ্বের বিভিন্ন সমস্যা এবং সংস্কৃতি নিয়ে কথা বলে। বাংলাদেশের এই যুক্তিমান বিতার্কিকেরাই বিশ্বের দরবারে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করছেন এবং করবেন।

সিইউডিএসের মডারেটর আইন অনুষদের ডিন অধ্যাপক এ বি এম আবু নোমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সমাজবিজ্ঞান অনুষদের ডিন ড. ফরিদ উদ্দীন আহমেদ এবং ওয়েল গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর সায়েদ সিরাজুল ইসলাম।

সিইউ ডিবেট ফেস্ট-এ ওপেন ডিবেটে চ্যাম্পিয়ন হয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি। নবিশ ডিবেট পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। জয়ী বিতার্কিকদের সঙ্গে অতিথিরা। ছবি: বিজ্ঞপ্তি
সিইউ ডিবেট ফেস্ট-এ ওপেন ডিবেটে চ্যাম্পিয়ন হয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি। নবিশ ডিবেট পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। জয়ী বিতার্কিকদের সঙ্গে অতিথিরা। ছবি: বিজ্ঞপ্তি

চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি প্রতিবছর বিভিন্ন ধরনের বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে থাকে। এর মধ্যে আন্তবিশ্ববিদ্যালয় ও ক্লাবভিত্তিক বিতর্ক প্রতিযোগিতা উল্লেখযোগ্য। দেশের প্রতিটি জায়গায় যুক্তিভিত্তিক চিন্তাচেতনা পৌঁছে দেওয়াই এবারের আয়োজনের লক্ষ্য। জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সমসাময়িক বিষয় নিয়ে হয় এবারের বিতর্ক প্রতিযোগিতা।

প্রতিযোগিতার প্রথম দিনে বিতর্ক প্রতিযোগিতার বিতর্ক অনুষ্ঠিত হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদে। দ্বিতীয় দিন অর্থাৎ প্রতিযোগিতার ফাইনাল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয় প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে।

ওয়েল ফুডের পৃষ্ঠপোষকতায় এই আয়োজনে প্রিন্ট মিডিয়া পার্টনার কালের কণ্ঠ ও ডেইলি সান, টেলিভিশন মিডিয়া পার্টনার মাছরাঙা, অনলাইন মিডিয়া পার্টনার বিডি নিউজ ২৪.কম, রেডিও মিডিয়া পার্টনার এবিসি রেডিও, মিডিয়া পার্টনার চট্টগ্রাম সাংবাদিক সমিতি।

আয়োজনের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন সিইউডিএসের সভাপতি হিমাদ্রি শেখর নাথ। যুগ্ম আহ্বায়ক হিসেবে ছিলেন সিইউডিএসের যুগ্ম সম্পাদক ইন্তিসার বিন ইসমাইল এবং গবেষণা ও উন্নয়ন সম্পাদক নূর ইসলাম বিপ্লব।