দিনাজপুরে আইডিইবির ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

বেলুন ও কবুতর উড়িয়ে আইডিইবির ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান উদ্বোধন করা হয়। বালুবাড়ী শহীদ মিনার চত্বর, দিনাজপুর। ছবি: লেখক
বেলুন ও কবুতর উড়িয়ে আইডিইবির ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান উদ্বোধন করা হয়। বালুবাড়ী শহীদ মিনার চত্বর, দিনাজপুর। ছবি: লেখক

‘লার্নিং বাই ডুয়িং হোক শিক্ষার ভিত্তি’—এ প্রতিপাদ্যকে সামনে রেখে দিনাজপুর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি) প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়েছে। দিনাজপুরের বালুবাড়ী শহীদ মিনার চত্বরে বেলুন ও কবুতর উড়িয়ে আইডিইবির ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান উদ্বোধন করেন দিনাজপুর পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ মো. ওয়াদুদ মণ্ডল।

অনুষ্ঠানে আইডিইবির প্রতিষ্ঠাতা সভাপতি মো. মতিউর রহমানের সভাপতিত্বে বক্তব্য দেন অনুষ্ঠানের প্রধান অতিথি মো. ওয়াদুদ মণ্ডল, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিশ্বজিৎ ঘোষ, মহিলা ও পরিবার কল্যাণ পরিষদের সভাপতি রুনা লায়লা, আইডিইবি দিনাজপুর জেলা শাখার সাধারণ সম্পাদক মো. আবদুল আউয়াল প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, ১৯৭০ সালের ৮ নভেম্বর সারা দেশ যখন স্বাধিকার আন্দোলনে ব্যস্ত, সেই মুহূর্তে ডিপ্লোমাধারী প্রকৌশলীরা নিজেদের অধিকার আদায়ের লক্ষ্যে আইডিইবি প্রতিষ্ঠা করেন। সারা দেশ আজ বাস্তব এবং কৌশলগত শিক্ষার দিকে ঝুঁকে পড়েছে। আজকে এই ডিপ্লোমা প্রকৌশলীরাও দেশের প্রতিটি বড় বড় প্রতিষ্ঠানে এবং দেশের উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছেন। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা আইটি সেক্টরের ওপর এবং সৃষ্টিশীল প্রতিভা বিকাশের ওপর গুরুত্বারোপ করেছেন। এরই ধারাবাহিকতায় ‘লার্নিং বাই ডুয়িং হোক শিক্ষার ভিত্তি’র বাস্তবায়নে সব ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটের আন্তরিক প্রচেষ্টা এবং বর্তমান সরকারের সহযোগিতা কামনা করেছেন বক্তারা।

অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রকৌশলী মো. শহীদুল ইসলাম। অনুষ্ঠানটির উদ্বোধন শেষে দিনাজপুরের সব ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটের শিক্ষার্থীদের উপস্থিতিতে বর্ণাঢ্য র‌্যালি বালুবাড়ী শহীদ মিনার থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয়ে এসে শেষ হয়।