তৃতীয় বর্ষে 'আমরাই কিংবদন্তি'

‘আমরাই কিংবদন্তি’-এর একটি পরিচ্ছন্নতা কার্যক্রম। ছবি: সংবাদ বিজ্ঞপ্তি
‘আমরাই কিংবদন্তি’-এর একটি পরিচ্ছন্নতা কার্যক্রম। ছবি: সংবাদ বিজ্ঞপ্তি

অনলাইনভিত্তিক সামাজিক সংগঠন ‘আমরাই কিংবদন্তি’ তৃতীয় বর্ষে পদার্পণ করেছে। এ উপলক্ষে গতকাল শুক্রবার দেশের ৪০টি স্থানে পরিচ্ছন্নতা কার্যক্রম চালানো হয়েছে। বর্ষপূর্তি উপলক্ষে তারা মাসব্যাপী বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।

২০১৭ সালের ১৫ নভেম্বর অনলাইনভিত্তিক এই সংগঠনটির যাত্রা শুরু হয়। সংগঠনটির নেতৃত্বে রয়েছেন ২০০০ সালের এসএসসি ও ২০০২ সালের এইচএসসি ব্যাচের শিক্ষার্থীরা। উদ্যোক্তা পক্ষের ভাষ্য, তাঁদের সঙ্গে প্রায় ২৬ হাজার সদস্য রয়েছেন।

এবারের আয়োজনের প্রতিপাদ্য ছিল ‘আমরাই কিংবদন্তি এসো হাত ধরি, দূষণমুক্ত, পরিচ্ছন্ন, সবুজ বাংলাদেশ গড়ি’। চলতি আয়োজনে তাঁদের সঙ্গে প্রবাসী ১০টি দেশের বন্ধুরাও যোগ দিয়েছেন বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্ষপূর্তির এই দিনে তাঁদের সদস্যরা সংশ্লিষ্ট স্থানে একটি করে বিদ্যালয় ও তৎসংলগ্ন এলাকায় পরিচ্ছন্নতা কার্যক্রম চালায়। পাশাপাশি তাঁদের এই আয়োজনে ডাস্টবিন স্থাপন, সচেতনতামূলক (পরিবেশদূষণমুক্ত ও পরিচ্ছন্নতাবিষয়ক) লিফলেটসহ পরিচ্ছন্নতা সরঞ্জাম বিতরণও ছিল। বিদ্যালয় নির্ধারণের ক্ষেত্রে জেলার প্রধান বিদ্যাপীঠ ও সুবিধাবঞ্চিতদের শিক্ষাপ্রতিষ্ঠানকে প্রাধান্য দেওয়া হয়েছে।

রাজধানীতে এই আয়োজন হয়েছে মিরপুরের সরকারি শিশু পরিবারে (বালক)।

সংগঠনটি এই বর্ষপূর্তিতে মাসব্যাপী পরিকল্পনা নিয়েছে। এই পরিকল্পনার অংশ হিসেবে ২২ নভেম্বর টাঙ্গাইলের গোপালপুরে ফ্রি চিকিৎসাসেবা ও ওষুধ বিতরণ করা হবে। এই গ্রুপটি বিভিন্ন সময় প্রতিবন্ধী শিশুদের সহায়তা, ফ্রি হেলথ ক্যাম্প, বৃদ্ধাশ্রমে চিকিৎসা ও খাবার সরবরাহ, রক্তদান কর্মসূচিসহ অসহায় মানুষের মাঝে শীতবস্ত্র ও নিত্যপ্রয়োজনীয় জিনিস সরবরাহ করেছে।