কুড়িগ্রামে নদী রক্ষা ও অবৈধ দখল উচ্ছেদের দাবি

নদী রক্ষা ও অবৈধ দখল উচ্ছেদের দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছেন এলাকাবাসী। চাকিরপশা, রাজারহাট, কুড়িগ্রাম, ১৮ নভেম্বর। ছবি: সংগৃহীত
নদী রক্ষা ও অবৈধ দখল উচ্ছেদের দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছেন এলাকাবাসী। চাকিরপশা, রাজারহাট, কুড়িগ্রাম, ১৮ নভেম্বর। ছবি: সংগৃহীত

কুড়িগ্রামের রাজারহাট উপজেলার চাকিরপশা নদী রক্ষা ও অবৈধ দখল উচ্ছেদের দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছে এলাকাবাসী। সোমবার সকালে চাকিরপশার নদীর ধারে পাঠানহাট এলাকায় চাকিরপশার সুরক্ষা কমিটি, রিভারাইন পিপল ও গণকমিটি এ কর্মসূচি পালন করে।

মানববন্ধন ও সমাবেশ থেকে নদী দখলমুক্ত করা, উজানের জলাবদ্ধতা নিরসন, জেলে ও সাধারণ মানুষের জন্য নদী উন্মুক্ত করা, নদী খনন, ইজারা বাতিল ও সেতুবিহীন সড়কে সেতু স্থাপনের দাবি জানানো হয়।

রেল-নৌ, যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটি রাজারহাট শাখার সভাপতি জাকির হোসেনের সভাপতিত্বে সমাবেশে বক্তৃতা করেন রিভারাইন পিপলের পরিচালক ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক তুহিন ওয়াদুদ, চাকিরপশার নদী রক্ষা কমিটির আহ্বায়ক খন্দকার আরিফ, সদস্যসচিব তারেক আহমেদ, সংগঠক গজেন্দ্র নাথ রায়, ক্ষতিগ্রস্ত কৃষক আবদুল ওয়াহেদ, স্থানীয় বাসিন্দা লিপি বেগম, সিরাজুল ইসলাম প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, ঐতিহ্যবাহী চাকিরপশা নদীর শত শত একর জমি কিছু প্রভাবশালী ব্যক্তি অবৈধভাবে দখল করে এবং পাড় দিয়ে পুকুর তৈরি করে মাছ চাষ করে আসছেন। অবৈধ দখলের কারণে নদীটি সংকুচিত হয়ে মাত্র ১৬৫ একর জমির ক্ষুদ্র বিলে পরিণত হয়েছে। এতে পানিপ্রবাহ বাধাগ্রস্ত হওয়ায় নদীর চারপাশে সাধারণ কৃষক ফসল চাষাবাদ করতে পারছেন না। অসংখ্য জেলে পরিবারসহ নদীর পাড়ের বাসিন্দাদের মাছ ধরা বন্ধ হওয়ায় মানবেতর জীবন যাপন করতে হচ্ছে।

লেখক: বশির আহমেদ, হেড অব নিউজ, রেডিও চিলমারী, কুড়িগ্রাম