ট্রাভেলেটস অব বাংলাদেশের তৃতীয় বর্ষ উদ্যাপন

‘ট্রাভেলেটস অব বাংলাদেশ-ভ্রমণকন্যা’ নামে সংগঠনটির তৃতীয় বর্ষ উদ্‌যাপন।
‘ট্রাভেলেটস অব বাংলাদেশ-ভ্রমণকন্যা’ নামে সংগঠনটির তৃতীয় বর্ষ উদ্‌যাপন।

‘আমার অনেক ভালো লাগল, অনেক কিছু জানতে পারলাম, অনেক কিছু শিখলাম। তোমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ো, মেডিকেলে পড়ো, তোমাদের সঙ্গে ছবি তুললাম। তাহলে আমিও তো ঢাকা মেডিকেল, ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়তে পারি।’

‘নারীর চোখে বাংলাদেশ-দ্য স্কুটি গার্ল’ নামের তথ্যচিত্রে এমন স্বপ্নের কথা বলে জামালপুরের সরিষাবাড়ীর স্কুলপড়ুয়া এক মেয়ে। গত রোববার বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ‘ট্রাভেলেটস অব বাংলাদেশ-ভ্রমণকন্যা’ নামে সংগঠনটির তৃতীয় বর্ষ উদ্‌যাপনের সমাপনী অনুষ্ঠানে তথ্যচিত্রটি দেখানো হয়।

পাঁচ দিনের আয়োজনটি শুরু হয়েছিল ২৭ নভেম্বর। এতে লেখা ও আলোকচিত্র প্রদর্শনীসহ ছিল বিভিন্ন কর্মসূচি। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি। বিশেষ অতিথি ছিলেন কার্টুনিস্ট ও উন্মাদ পত্রিকার সম্পাদক আহসান হাবীব। আয়োজনের বিভিন্ন পর্বে বক্তৃতা করেন অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জালাল আহমেদ, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ভুবন চন্দ্র বিশ্বাস, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ওয়াসিকা আয়সা খান, বাংলাদেশ বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা ইনাম আল হক, ঢাকা মেডিকেল কলেজের শিশু সার্জারি বিভাগের অধ্যাপক টাবলু আবদুল হানিফ প্রমুখ।

অনুষ্ঠানে সংগঠনটির নতুন কমিটির সভাপতি মানসী সাহা ও সাধারণ সম্পাদক সাকিয়া হকের নাম ঘোষণা করা হয়। সেরা আলোকচিত্রের পুরস্কার দেওয়া হয়েছে দুটি বিভাগে। ডিএসএলআর বিভাগে প্রথম হয়েছে মাজহারুল ইসলামের তোলা একটি ছবি। যথাক্রমে দ্বিতীয় থেকে পঞ্চম হয়েছে নাসির আহমেদ, আব্দুল্লাহ আল মামুন, খোরশেদ আলম ও উজমা আলমের ছবি। আর মুঠোফোন বিভাগে সেরা হয়েছে এমডি রমজান আলীর তোলা ছবিটি। জয় কর্মকার, খান ফাহিম, গ্লাডিস ফ্রান্সেসকো ও শামিমা সুলতানার তোলা ছবি হয়েছে যথাক্রমে দ্বিতীয় থেকে পঞ্চম।

বর্ষপূর্তি উপলক্ষে তৃতীয়বারের মতো প্রকাশিত হয় ট্রাভেলেটস অব বাংলাদেশের ভ্রমণ সাময়িকী ভ্রমণকন্যা। ভ্রমণ ম্যাগাজিনে প্রকাশিত লেখার জন্যও সেরা লেখকদের পুরস্কৃত করা হয়। সেরা ভ্রমণকাহিনির পুরস্কার পেয়েছেন প্রাপ্তি অম্লান। এ ছাড়া দ্বিতীয় থেকে পঞ্চম হয়েছে যথাক্রমে তাসনিয়া আহমেদ, উম্মে হাবিবা সিনথিয়া, শিল্পী জান্নাত ও তারানা ফেরদৌসের লেখা ভ্রমণকাহিনি।