ঢাবি গবেষণা সংসদের বর্ষপূর্তি উদযাপন

ঢাবি গবেষণা সংসদের বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে গবেষণা সাময়িকী ‘বিনির্মাণ’ এর মোড়ক উন্মোচন করা হয়।
ঢাবি গবেষণা সংসদের বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে গবেষণা সাময়িকী ‘বিনির্মাণ’ এর মোড়ক উন্মোচন করা হয়।

‘সুন্দর পৃথিবীর জন্য গবেষণা’ স্লোগান এবং শিক্ষার্থীদের গবেষণায় উদ্বুদ্ধ করার লক্ষ্য থেকে যাত্রা ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের। ২০১৬ সালে ৬ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ৩৩ জন মেধাবী তরুণের সমন্বয়ে প্রতিষ্ঠিত হয় বাংলাদেশের বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের প্রথম এই গবেষণা সংগঠন। দেখতে দেখতে সংগঠনটি পূর্ণ করে ফেলল প্রতিষ্ঠার তিন বছর। চলতি বছরের ৬ ডিসেম্বর এর তিন বছর পূর্ণ হয়।

বুধবার (১১ ডিসেম্বর) তৃতীয় বর্ষ উদযাপন করেছে গবেষণা সংসদ। টিএসসি অডিটোরিয়ামে পরিবেশ সচেতনতা সৃষ্টির লক্ষ্যে গাছে পানি ঢেলে উদ্বোধন করা হয় অনুষ্ঠান। এরপর ছিল কেক কাটা ও গবেষণা সংসদের গবেষণা সাময়িকী ‘বিনির্মাণ’ এর মোড়ক উন্মোচন ও বিগত বছরে ধারাবাহিক কাজের পুরস্কার প্রদান। সর্বশেষ ছিল গবেষণার মৌলিক বিষয়ের ওপর কর্মশালা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন শিবলি রুবাইয়াত উল ইসলাম, বিশেষ অতিথি ছিলেন ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বিভাগের শিক্ষক হেলাল উদ্দিন আহমেদ, যোগাযোগ বৈকল্য বিভাগের তাওহীদা জাহান ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সজল রয় প্রমুখ। গবেষণা কর্মশালা পরিচালনা করেন গবেষণা সংসদের গবেষণা পরিচালক কাজী সামিও শীশ।

নানা আয়োজন বর্ষপূর্তি উদযাপন করে ঢাবি গবেষণা সংসদ।
নানা আয়োজন বর্ষপূর্তি উদযাপন করে ঢাবি গবেষণা সংসদ।

গবেষণা সংসদের লক্ষ্য ও উদ্দেশ্য সাফল্যের সঙ্গে অর্জনের পথে রয়েছে। সহজ কথায় যদি বলতে হয়, লক্ষ্য হলো স্বপ্ন দেখা ও উদ্দেশ্য হলো স্বপ্ন বাস্তবায়নে দৃঢ়তার সঙ্গে কাজ সম্পাদন করা। এ সংগঠনের স্বপ্ন দেখেছিলেন তরুণ লেখক ও সাংবাদিক সাইফুল্লাহ সাদেক। তার নেতৃত্বেই সংগঠনের সফল যাত্রা। গবেষণা সংসদে কাজ করতে পারেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিয়মিত অধ্যয়নরত প্রথম বর্ষের শিক্ষার্থী থেকে শুরু করে মাস্টার্স, এমফিল এবং পিএইচডি গবেষকগণও।

বিভিন্ন বিষয় ভিত্তিক ২০টি গবেষণা টিম নিয়ে সহস্রাধিক গবেষণামনস্ক তরুণ কাজ করছেন এখানে। প্রত্যেকটি টিমে রয়েছে একজন করে সুপারভাইজার (শিক্ষক), রিসার্চ ম্যানেজার(শিক্ষার্থী) এবং সমন্বয়ক (শিক্ষার্থী)। এভাবে শিক্ষক-শিক্ষার্থীর সমন্বয়ে চলছে গবেষণামুখী নানা উদ্যোগ। প্রত্যেকটি টিম নিয়মিত গবেষণা কর্মশালা পরিচালনা, টিম মিটিং, গ্রুপ ভিত্তিক আলোচনা, ফিল্ডওয়ার্ক, টিমওয়ার্ক এর মাধ্যমে সক্রিয় রয়েছেন সদস্যরা। দেশ ও বিদেশে নিয়মিত গবেষণা সম্মেলন ও সেমিনারে অংশ নিয়ে সুনাম অর্জন করছেন তরুণ গবেষকেরা। দেশ ও আন্তর্জাতিক বিভিন্ন গবেষণা সংস্থা ও প্রতিষ্ঠান এবং দেশ-বিদেশের বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একত্রে কাজও করছেন তারা।