জাবি শিক্ষক এনামউল্যা পেলেন হুমবুল্ড ফাউন্ডেশন পুরস্কার

মো. এনামউল্যা
মো. এনামউল্যা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) রসায়ন বিভাগের অধ্যাপক মো. এনামউল্যা জার্মানির আলেক্সান্ডার ভন হুমবুল্ড ফাউন্ডেশন পুরস্কার পেয়েছেন। সম্প্রতি তিনি ফাউন্ডেশনটির রিসার্চ গ্রুপ লিংকেজ প্রোগ্রামের আওতায় এ পুরস্কার পেলেন।

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের জন্য ‘দায়ী’ কার্বন ডাই-অক্সাইড গ্যাস নিঃসরণ/হ্রাসের লক্ষ্যে ‘রিডাকশন অব কার্বন ডাই-অক্সাইড ইউজিং মেটাল ক্যাটালিস্ট’ শীর্ষক গবেষণার জন্য অধ্যাপক এনামউল্যা এ পুরস্কার পেলেন। বাংলাদেশি হিসেবে অধ্যাপক এনামউল্যা প্রথম এই পুরস্কার পেয়েছেন।

এনামউল্যা জার্মানির দুসলদরফ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্রিস্টোফ ইয়ানিয়াকের সঙ্গে যৌথভাবে এ গবেষণা প্রকল্প পরিচালনা করবেন। এই প্রকল্পের অধীনে শিক্ষার্থী ও গবেষকেরা উভয় দেশ পরিদর্শনের সুযোগ পাবেন। এ ছাড়া প্রকল্পের সার্বিক তত্ত্বাবধানে আন্তর্জাতিক মানের সেমিনার-সিম্পোজিয়ামের ব্যবস্থা থাকছে।

এনামউল্যা গবেষণার স্বীকৃতিস্বরূপ ২০১১ সালে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) স্বর্ণপদক পেয়েছেন। তিনি ১৯৮২-৮৩ শিক্ষাবর্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হন। একই বিভাগ থেকে তিনি ১৯৮৮-৮৯ শিক্ষাবর্ষে স্নাতকোত্তর সম্পন্ন করেন। এনামউল্যা ১৯৯৪ সালে অস্ট্রিয়ার ভিয়েনা ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এরপর ১৯৯৫ সালে তিনি জাবির রসায়ন বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। অধ্যাপক হিসেবে তাঁর পদোন্নতি হয়েছে ২০০৩ সালে। তাঁর গ্রামের বাড়ি ভোলার বোরহানউদ্দিন উপজেলার মির্জাকালুতে।