স্যার আবেদের স্মরণে গণ বিশ্ববিদ্যালয়ে শোকসভা

ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ স্মরণে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে শোকসভা অনুষ্ঠিত হয়েছে। ছবি: লেখক
ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ স্মরণে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে শোকসভা অনুষ্ঠিত হয়েছে। ছবি: লেখক

ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ স্মরণে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে শোকসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার (২২ ডিসেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন মিলনায়তনে এ শোকসভা অনুষ্ঠিত হয়।

শোকসভায় বক্তারা বলেন, স্বাধীনতার পর ১৯৭২ সালে স্বাধীন দেশের ছিন্নমূল মানুষকে সহায়তা দিতে স্যার ফজলে হাসান আবেদ গড়ে তোলেন বাংলাদেশ রুরাল অ্যাডভান্সমেন্ট কমিটি (ব্র্যাক)। দেশ এবং দেশের বাইরে যাঁরা বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করছেন, তিনি তাঁদের অন্যতম। তাঁর হাতে গড়া সংস্থাটি আজ বিশ্বের বৃহত্তম বেসরকারি সংস্থা হয়ে উঠছে।

শোকসভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) ডা. লায়লা পারভীন বানু। এতে আরও উপস্থিত ছিলেন রেজিস্ট্রার মো. দেলোয়ার হোসেন, ভৌত ও গাণিতিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. হাসিন অনুপমা আজহারী, গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. ফরিদা আদিব খানম, পরীক্ষা নিয়ন্ত্রক মীর মুর্তজা আলী বাবু প্রমুখ।

বক্তারা আরও বলেন, দারিদ্র্য বিমোচন ও দরিদ্র মানুষর ক্ষমতায়ন, জরুরি ত্রাণ সহায়তা, লিঙ্গসমতা, সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা, মানবাধিকারসহ বিবিধ ইস্যু নিয়ে কাজ করা প্রতিষ্ঠানটি আজ বিশ্বের বৃহত্তম এনজিও হয়ে উঠছে, যার আওতাভুক্ত পৃথিবীর প্রায় ১৩ কোটির বেশি মানুষ। তাঁর মৃত্যুতে আমরা এ দেশের এক উজ্জ্বল নক্ষত্রকে হারালাম।

শোকসভার শুরুতে স্যার ফজলে হাসান আবেদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও এক মিনিট নীরবতা পালন করা হয়। ভাষা যোগাযোগ ও সংস্কৃতি বিভাগের প্রভাষক মো. আবু রায়হানের সঞ্চালনায় এ সময় অন্যদের মধ্যে বিভিন্ন অনুষদীয় ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশের উন্নয়নের পালাবদলের অন্যতম পথদ্রষ্টা স্যার ফজলে হাসান আবেদ ৮৩ বছর বয়সে ২০ ডিসেম্বর রাতে রাজধানীর একটি হাসপাতালে ইন্তেকাল করেন। জানাজা শেষে গতকাল রোববার (২২ ডিসেম্বর) বনানী কবরস্থানে তাঁর দাফন সম্পন্ন হয়।