গণ বিশ্ববিদ্যালয়ের 'অধ‍্যায় ২৯'

২০১৫ সালের ১৬ নভেম্বর শুরু গণ বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের ২৯তম ব্যাচের। ছবি: সংগৃহীত
২০১৫ সালের ১৬ নভেম্বর শুরু গণ বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের ২৯তম ব্যাচের। ছবি: সংগৃহীত

‘আবার কবে দেখা হবে বন্ধু, আরও কিছুক্ষণ রবে কি এক সাথে, আরও কিছু কথা কি হবে? আর হবে না এক সাথে একই ক্লাসরুমে।’

পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তির স্বপ্নটা যেখানে শেষ, সেখান থেকেই গণ বিশ্ববিদ্যালয়ের প্রতি ভালোবাসা শুরু। ঘুরতে এসে একপলকেই ভালো লাগার পরই ক্যাম্পাসে পা রাখলাম ফার্মেসি বিভাগের সিঁড়ি বেয়ে। দিনটা ছিল ২০১৫ সালের ১৬ নভেম্বর। আমরা ছিলাম ২৯তম ব্যাচের। নতুন পরিবেশ, নতুন কিছু মুখ দেখে নিজেকেই নতুন মনে হচ্ছিল। সেই নতুন মুখগুলো মাত্র চার বছরের ব্যবধানে এতটা আপন হবে, সেটা বুঝতেই পারিনি।

জীবনের সব কটা দিন একরকম যায় না, কিছু সময়, কিছু মানুষ থাকে যা ইচ্ছা করেও ভুলে থাকা যায় না, হাসতে থাকা জীবন সুতায় টান পড়ে হঠাৎ করে, স্মরণীয় হয়ে থাকে আজীবন। তেমনই একটা দিন এ বছরের ১৬ নভেম্বর। ওই দিন ছিল ফার্মেসি ২৯তম ব্যাচের র‌্যাগ ডে। র‌্যাগ ডে, যা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোয় এক নামে পরিচিত। দীর্ঘদিনের পড়াশোনার পর্ব শেষ করে বন্ধুবান্ধব, শিক্ষক-শিক্ষিকা ও জুনিয়রদের সঙ্গে নেচে–গেয়ে আর রঙের খেলায় চলে এই বিজয়ের উৎসব। সকাল থেকে সন্ধ্যা অবধি চলে ফার্মেসি পরিবারের এই ভালোবাসা।

জুনিয়রদের হাতে সাজানো হলরুম ছিল রংবেরঙের ফেস্টুন আর হৃদয়ে জমানো ভালোবাসার উক্তিতে পরিপূর্ণ। কেক কাটা, মিষ্টি বিতরণ, সাংস্কৃতিক পর্ব, ফ্লাশ মুভ এবং চার বছর ধরে জমানো সব স্মৃতির ছবি এসে ভিড় করেছিল ফার্মেসি বিভাগে। একদিকে ছিল শিক্ষাজীবন শেষ হওয়ার আনন্দ, অন্যদিকে বন্ধুদের থেকে দূরে সরে যাওয়ার কালো বেদনা।

বন্ধু মানে তোরা ছিলি, তোরা আছিস, তোরাই থাকবি। বন্ধু মানে এক একটা হারামির দল কিন্তু ওরাই কলিজা, সেই কলিজাটা টুকরা টুকরা হয়ে যায় যখন বিদায় শব্দটা সামনে এসে দাঁড়ায়। যেখানেই থাকিস, ভালো থাকিস। আর দেখা হলে বলিস আমিও ‘অধ্যায় ২৯’।