সারাকা দিবসে শ্রমিকদের নিরাপদ কর্মক্ষেত্রের দাবিতে মানববন্ধন

সারাকা দিবস উপলক্ষে শ্রমিকদের নিরাপদ কর্মক্ষেত্রের দাবিতে মানববন্ধন হয়েছে। জাতীয় প্রেসক্লাব, ঢাকা, ২৭ ডিসেম্বর। ছবি: প্রেস বিজ্ঞপ্তি
সারাকা দিবস উপলক্ষে শ্রমিকদের নিরাপদ কর্মক্ষেত্রের দাবিতে মানববন্ধন হয়েছে। জাতীয় প্রেসক্লাব, ঢাকা, ২৭ ডিসেম্বর। ছবি: প্রেস বিজ্ঞপ্তি

সারাকা দিবস উপলক্ষে সব শ্রমিকের নিরাপদ কর্মক্ষেত্রের দাবিতে মানববন্ধন হয়েছে। গার্মেন্টস শ্রমিক ও শিল্প রক্ষা জাতীয় মঞ্চের উদ্যোগে গত শুক্রবার (২৭ ডিসেম্বর) বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন করা হয়।

গার্মেন্টস শ্রমিক ও শিল্প রক্ষা জাতীয় মঞ্চের এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়। ১৯৯০ সালের ২৭ ডিসেম্বর পোশাক কারখানা সারাকায় অগ্নিকাণ্ডের ঘটনার পর থেকে দিনটি স্মরণে সারাকা দিবস হিসেবে পালন করা হয়।

মানববন্ধনে বক্তারা বলেন , ১৯৯০ সালের ২৭ ডিসেম্বর পোশাক কারখানা সারাকায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ওই ঘটনায় দায়ী ব্যক্তিদের শাস্তি নিশ্চিত করা গেলে পরে তাজরীন ফ্যাশনস, রানা প্লাজা, স্মার্ট, গরিব অ্যান্ড গরিবসহ অন্যান্য কারখানায় দুর্ঘটনা ঘটত না। আর হাজারো শ্রমিক হতাহত হতেন না। বক্তারা শ্রমিকদের নিরাপদ কর্মক্ষেত্র সৃষ্টির জন্য অগ্নিকাণ্ডের ঘটনায় দায়ী ব্যক্তিদের শাস্তির আওতায় আনার জোর দাবি জানান।

মানববন্ধন কর্মসূচিতে সভাপতিত্ব করেন গার্মেন্টস শ্রমিক ও শিল্প রক্ষা জাতীয় মঞ্চের সমন্বয়কারী শ্রমিকনেতা আবুল হোসাইন। মানববন্ধনে বক্তব্য দেন গার্মেন্টস শ্রমিক ও শিল্প রক্ষা জাতীয় মঞ্চের সদস্যসচিব শ্রমিকনেতা শফিকুল ইসলাম, লাভলী ইয়াসমিন, গোলাম কাদির, তপন সাহা, শামীমা সুলতানা, তাসলিমা, রুবেল প্রমুখ।

সংহতি বক্তব্য দেন কৃষকনেতা জায়েদ ইকবাল ও শ্রমিকনেতা মো. বাহারানে সুলতান বাহার।