সুন্দরবন থিয়েটারের নতুন সভাপতি রাহুল, সাধারণ সম্পাদক লেনিন

সুন্দরবন থিয়েটারের ৩১ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির নতুন সভাপতি রাহুল প্রসাদ দাস এবং লেনিন প্রসাদ দাস সাধারণ সম্পাদক হয়েছেন। ছবি: সংগৃহীত
সুন্দরবন থিয়েটারের ৩১ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির নতুন সভাপতি রাহুল প্রসাদ দাস এবং লেনিন প্রসাদ দাস সাধারণ সম্পাদক হয়েছেন। ছবি: সংগৃহীত

সাংস্কৃতিক সংগঠন সুন্দরবন থিয়েটারের ৩১ সদস্যবিশিষ্ট ২০২০-২১ সেশনের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি করা গঠন করা হয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ব বিভাগের ৪৪তম ব্যাচের শিক্ষার্থী রাহুল প্রসাদ দাস নতুন কমিটির সভাপতি এবং সংগঠনের মোংলা শাখার সদস্য লেনিন প্রসাদ দাস সাধারণ সম্পাদক করা হয়েছে।

গতকাল বুধবার সুন্দরবন থিয়েটারের নির্বাহী প্রধান স্বদেশবন্ধু দাস স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

কমিটির অন্য সদস্যরা হলেন সহসভাপতি নাজমূল হোসেন, অভিক সাহা, স্বাতী সাহা, যুগ্ম সাধারণ সম্পাদক মার্জিয়া মলি শ্রেয়া, শফিউল্লা নিক্সন, মেরাজুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক রূপচাঁদ, রাজীভ রাজ, মৌসুমী আক্তার, প্রচার সম্পাদক তামিম হাসান ও তানজিম উদ্দীন, অর্থ সম্পাদক শিখা দাস, সৌরভ ঘরামী, পাঠচক্র শরীফ মিয়া ও এস এম মাহাফুজুর, সমাজসেবা সোহানুর শ্রাবণ ও কারিতা খান, মহিলাবিষয়ক ও সাংস্কৃতিক সম্পাদক তমালিকা তন্বী ও সৈকত রায়, দপ্তর সম্পাদক সাবরিন শ্রাবণী ও রিফাত এবং বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক হীরক ডাকুয়া ও মবিন। এ ছাড়া কার্যকরী সদস্য হিসেবে আছেন শুক্লা রায়, নুসরাত মিমি, চাঁদনী ও শিশির।

প্রসঙ্গত, ‘থিয়েটারে লাগুক পেশাদারিত্বের ছোঁয়া’—এ স্লোগানকে ধারণ করে সুন্দরবন থিয়েটার তার কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। তাদের মূল শাখা মোংলা বন্দরে, যেটির শুরু ১৯৯৫ সাল থেকে। এর প্রতিষ্ঠাতা স্বদেশবন্ধু দাস, জাহাঙ্গীরনগরে নাটক ও নাট্যতত্ব বিভাগের একঝাঁক তরুণ সৃজনশীল নাট্যকর্মী গত ২০১৬ সালে সংগঠনটির ঢাকা শাখার যাত্রা শুরু করেছিলেন। বাংলাদেশের বিভিন্ন জেলায় সরকারি ও বেসরকারি উন্নয়ন সংস্থার সহযোগিতায় সুন্দরবন থিয়েটার ঐতিহ্যবাহী বাংলা নাটকের বিলুপ্তপ্রায় মাধ্যম পটগান, জারিগান, গম্ভীরা, পালাগান ও পথনাটকের মাধ্যমে তাদের পরিবেশনার মাধ্যমে বিভিন্ন বিষয়ে জনসচেতনতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে।