বরগুনার পাথরঘাটায় জলাতঙ্ক নির্মূলে কুকুর ধরে চলছে টিকাদান

বরগুনার পাথরঘাটায় জলাতঙ্ক নির্মূলের লক্ষ্যে কুকুর ধরে টিকাদান কার্যক্রম চলছে। ছবি: লেখক
বরগুনার পাথরঘাটায় জলাতঙ্ক নির্মূলের লক্ষ্যে কুকুর ধরে টিকাদান কার্যক্রম চলছে। ছবি: লেখক

বরগুনার পাথরঘাটায় জলাতঙ্ক নির্মূলের লক্ষ্যে কুকুর ধরে ধরে টিকাদান কার্যক্রম চলছে। গত বৃহস্পতিবার থেকে উপজেলার সাত ইউনিয়ন ও পৌর শহরে এই টিকাদান অভিযান চলছে।

টিকা প্রদান কার্যক্রমের অংশ হিসেবে পাথরঘাটা উপজেলায় আটটি দল এলাকায় এলাকায় গিয়ে কুকুর ধরে জলাতঙ্কের টিকা দিচ্ছে। টিকাদান অভিযান চলবে ৬ জানুয়ারি পর্যন্ত।

জলাতঙ্ক রোগ প্রধানত কুকুরের কামড় বা আঁচড়ে ছড়ায়। এ এক মরণব্যাধি। এই রোগ নিয়ে জনমনে আতঙ্ক রয়েছে। সেই আতঙ্ক থেকেই কুকুর সম্পর্কে মানুষের বিরূপ ধারণা তৈরি হয়েছে। দেশকে জলাতঙ্কমুক্ত করার লক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়, স্থানীয় সরকার মন্ত্রণালয় ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় যৌথভাবে জাতীয় জলাতঙ্ক নির্মূল কর্মসূচি হাতে নেয়। কর্মসূচির অংশ হিসেবে সারা দেশে জলাতঙ্ক নিয়ন্ত্রণ ও নির্মূল কেন্দ্র চালু হয়েছে। টিকা প্রদান কার্যক্রমের অংশ হিসেবে পাথরঘাটা উপজেলায় আটটি দল এলাকায় এলাকায় গিয়ে কুকুর ধরে জলাতঙ্ক টিকা দিচ্ছে।

পাথরকাটা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. অরবিন্দু দাস বলেন, জলাতঙ্ক নির্মূলের লক্ষ্যে পাথরঘাটায় কুকুর ধরে ধরে টিকা দেওয়া হচ্ছে। গত বৃহস্পতিবার থেকে এই অভিযান শুরু হয়েছে। টিকাদান চলবে ৬ জানুয়ারি পর্যন্ত। দুই দিনে এখন পর্যন্ত ৭০০ কুকুরকে টিকাদান কর্মসূচির আওতায় আনা হয়েছে। ২০২২ সালের মধ্যে এ রকম তিন ধাপে অভিযান চলেবে বলে জানান তিনি।