রাজধানীতে হয়ে গেল ঢাকাইয়া পিঠা ও প্রকাশনা উৎসব

সাদ উর রহমানের লেখা বইটির মোড়ক উন্মোচন করেন রন্ধনবিদ কেকা ফেরদৌসী। ছবি: সংগৃহীত
সাদ উর রহমানের লেখা বইটির মোড়ক উন্মোচন করেন রন্ধনবিদ কেকা ফেরদৌসী। ছবি: সংগৃহীত

ঢাকা কেন্দ্র ও ঢাকা ফোরামের আয়োজনে রাজধানীতে হয়ে গেল ঢাকাইয়া পিঠা উৎসব। এ উৎসবে পুরান ঢাকার বিভিন্ন প্রচলিত ও বিলুপ্তপ্রায় খাবার রান্নার রেসিপি নিয়ে প্রকাশিত হয়েছে ‘ঢাকাই রন্ধনশৈলী’ বই।

গতকাল শুক্রবার পিঠা উৎসব হয়েছে পুরান ঢাকার ঢাকা কেন্দ্রে। সাদ উর রহমানের লেখা বইটির মোড়ক উন্মোচন করেন রন্ধনবিদ কেকা ফেরদৌসী।

অনুষ্ঠানে আয়োজক ও অতিথিরা বলেন, প্রজন্ম থেকে প্রজন্মে ঢাকাই খাবারের ঐতিহ্যকে ছড়িয়ে দিতে এই বই প্রকাশ। সভ্যতার ধারাবাহিক ক্রমবিকাশে মানুষ বেছে নিয়েছে তার নিজস্ব খাবার। প্রাধান্য পেয়েছে তার রুচি, অভ্যাস, ধর্মীয় অনুশাসন, পরিবেশগত অবস্থান ও প্রাপ্যতা। পৃথিবীর নানা প্রান্তের দেশ ও জাতিতে তাই খাবার গ্রহণ ও নির্বাচনে ভিন্নতা লক্ষণীয়। দীর্ঘদিনের মোগল প্রভাব এবং উচ্চপদস্থ কর্মকর্তা-কর্মচারীদের স্থায়ী বা অস্থায়ী অবস্থানগত কারণে ঢাকা শহরের খাদ্যাভ্যাসে মোগলাই খাবারের প্রভাব বেশি। কালের পরিক্রমায় এই মোগলাই ঘরানার খাবারের সঙ্গে বিবর্তিত রূপে যুক্ত হতে থাকে ইংরেজ আমল এবং স্থানীয় ও বিভিন্ন সংস্কৃতির খাবার। এ সামষ্টিক ধারা থেকেই ঢাকায় তৈরি হয়েছে খাবারের এক নিজস্ব রূপ, যাকে আমরা বলি ঢাকাই খাবার।