রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শুক্রবার ক্যারিয়ার-বিষয়ক সেমিনার

রাজশাহী বিশ্ববিদ্যালয়। প্রথম আলো ফাইল ছবি
রাজশাহী বিশ্ববিদ্যালয়। প্রথম আলো ফাইল ছবি

সামাজিক সেবামূলক সংগঠন আলোকিত বাংলাদেশ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা–বিষয়ক কর্মশালার আয়োজন করেছে। আগামী শুক্রবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হবে।

আলোকিত বাংলাদেশের নির্বাহী পরিচালক ইফতেখার হোসেন বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শুক্রবার শিক্ষার্থীদের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা–বিষয়ক কর্মশালার আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর ভবনের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১২৩ নম্বর কক্ষে বেলা সাড়ে তিনটায় এই সেমিনার অনুষ্ঠিত হবে। ইফতেখার হোসেন জানান, তিনি তুরস্ক থেকে কম্পিউটার প্রকৌশল বিষয়ে পড়েছেন। সেখান থেকে তিনি অনুধাবন করেছেন, কেউ যদি টেকনিক্যাল বিষয়ে পড়াশোনা করে থাকেন, তাহলে তাঁকে চাকরির জন্য বসে থাকতে হবে না। নিজেই নিজের কাজ করে কর্মসংস্থান করতে পারবেন।

ইফতেখার হোসেন মনে করেন, প্রতিবছর বাংলাদেশের অনেক শিক্ষার্থী ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, দর্শনের মতো বিষয় থেকে পড়ালেখা শেষ করেন। কিন্তু সবাই চাকরি পান না। আর এই বিষয়–সংশ্লিষ্ট পেশাও কম। তাঁরা যদি কারিগরি নানা প্রশিক্ষণ, যেমন: ফ্রিল্যান্সিং বা কম্পিউটারের অন্যান্য বিষয় অথবা বিদেশি ভাষা শিখতে পারেন, তাহলে দেশে–বিদেশে ভালো বেতনের চাকরি বেছে নিতে পারবেন। এসব বিষয়ে ধারণা দিতেই রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সেমিনারের আয়োজন করা হয়েছে।

কর্মশালায় আরও উপস্থিত থাকবেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রফেশনাল ডেভেলপমেন্ট সেন্টারের পরিচালক হালিমুর আর খান, জেনেটিক প্রকৌশলী জিন্নাতুন নবীসহ আরও অনেকে।

সেমিনারে অংশ নিতে পারবেন যেকেউ। এ–সংক্রান্ত তথ্যের জন্য ফোন করতে পারেন ০১৭৮৪০১০৯৬৮ নম্বরে।