কিংবদন্তি ইমরান ইউসুফ ক্রিকেট কার্নিভ্যাল শুরু

কিংবদন্তি ইমরান ইউসুফ ক্রিকেট কার্নিভ্যালের ট্রফি উন্মোচন অনুষ্ঠানে সাবেক ক্রিকেটার মেহরাব হোসেন অপি। ছবি: প্রেস বিজ্ঞপ্তি
কিংবদন্তি ইমরান ইউসুফ ক্রিকেট কার্নিভ্যালের ট্রফি উন্মোচন অনুষ্ঠানে সাবেক ক্রিকেটার মেহরাব হোসেন অপি। ছবি: প্রেস বিজ্ঞপ্তি

আমরাই কিংবদন্তি গ্রুপের বন্ধুদের একত্র করতে প্রথমবারের মতো যাত্রা শুরু হতে যাচ্ছে কিংবদন্তি ইমরান ইউসুফ ক্রিকেট কার্নিভ্যালের। ১০ দল নিয়ে আগামীকাল শুক্রবার রাজধানীর শ্যামলী ক্লাব ক্রিকেট মাঠে এ খেলা শুরু হবে।

গতকাল বুধবার রাজধানীর ধানমন্ডির ফ্লেভার’স মিউজিক ক্যাফেতে জমকালো এক আয়োজনের মধ্য দিয়ে টুর্নামেন্টের ট্রফি উন্মোচন করা হয়। আমরাই কিংবদন্তি গ্রুপের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

ট্রফি উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় ক্রিকেট দলের সাবেক ক্রিকেটার বাংলাদেশের পক্ষে একদিনের আন্তর্জাতিক ম্যাচে প্রথম সেঞ্চুরির করার কৃতিত্বের অধিকারী মেহরাব হোসেন অপি। আরও উপস্থিত ছিলেন ক্রিকেটার রুমানা আহমেদ এবং অভিনেতা ও মডেল অন্তু করীম। এ ছাড়া দলগুলোর ম্যানেজার, অধিনায়ক, সহ-অধিনায়ক ও ফেস অব দ্য টিম এবং টুর্নামেন্টের আয়োজক কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

১০টি দল দুই গ্রুপে ভাগ হয়ে একে অপরের মোকাবিলা করবে। দুই গ্রুপের সেরা চারটি দল সেমিফাইনালে খেলবে। সেমিফাইনালে জয়ী সেরা দুই দল ফাইনালে মুখোমুখি হবে আগামী ৭ ফেব্রুয়ারি শ্যামলী ক্রিকেট ক্লাবে। গ্রুপ পর্বের ম্যাচগুলো হবে ১৭, ১৮, ২৪ ও ২৫ জানুয়ারি। প্রতিদিন খেলা শুরু হবে সকাল আটটার দিকে।

আয়োজনের অংশগ্রহণকারী দলগুলো হলো
গ্রুপ এ
১. উত্তরা টাইটান্স
২. খিলগাঁও এবেঞ্জারস
৩. বাসাবো টাইগার্স
৪. ডি এম স্মেসারস
৫. নওয়াব অব ওল্ড ঢাকা

গ্রুপ বি
১. মিরপুর কিংস
২. স্টার অব কুষ্টিয়া
৩. সাইলেন্ট ওয়ারিওরস
৪. তেজগাঁও লায়ন্স
৫. চট্টগ্রাম চ্যালেঞ্জার্স

প্রাথমিকভাবে টুর্নামেন্টের নাম কিংবদন্তি ক্রিকেট কার্নিভ্যাল নির্ধারণ করা হলেও পরে ১০ জানুয়ারি সিটি ইউনিভার্সিটি মাঠে স্টার অব কুষ্টিয়া দলের পক্ষে ইমরান ইউসুফ একটি প্রস্তুতি ম্যাচ চলাকালে খেলার মাঠেই অসুস্থ হয়ে শেষনিশ্বাস ত্যাগ করেন। পরে টুর্নামেন্টের নাম ইমরান ইউসুফ ক্রিকেট কার্নিভ্যাল করা হয়।

আমরাই কিংবদন্তি গ্রুপের কিংবদন্তি ইমরান ইউসুফ ক্রিকেট কার্নিভ্যালের ট্রফি উন্মোচন অনুষ্ঠানে দলগুলোর ম্যানেজার, অধিনায়ক ও আয়োজক কমিটির সদস্যরা। ছবি: প্রেস বিজ্ঞপ্তি
আমরাই কিংবদন্তি গ্রুপের কিংবদন্তি ইমরান ইউসুফ ক্রিকেট কার্নিভ্যালের ট্রফি উন্মোচন অনুষ্ঠানে দলগুলোর ম্যানেজার, অধিনায়ক ও আয়োজক কমিটির সদস্যরা। ছবি: প্রেস বিজ্ঞপ্তি

উল্লেখ্য, ‘মানবতার কল্যাণে কিংবদন্তি সবখানে’—এই নীতিকথা থেকেই ২০১৭ সালের ১৫ নভেম্বর যাত্রা শুরু করে আমরাই কিংবদন্তি গ্রুপ। অনলাইনভিত্তিক ফেসবুক এই গ্রুপে বাংলাদেশের এসএসসি ২০০০ এবং এইচএসসি ২০০২ সালের ছাত্রছাত্রীদের একত্র করে একক প্ল্যাটফর্মে আনার চেষ্টা চালিয়েছে। বর্তমানে ২৭ হাজার সদস্যের পরিবারটি আগামীর পথে এগিয়ে চলেছে।

আমরাই কিংবদন্তি গ্রুপটি সামাজিক দায়বদ্ধতা থেকে বিভিন্ন সামাজিক কাজে নিজেদের নিয়োজিত রেখেছে। এগুলোর মধ্যে অন্যতম হচ্ছে দেশজুড়ে পরিচ্ছন্নতা ও জনসচেতনতা, প্রতিবন্ধী শিশুদের সহায়তা কার্যক্রম, ফ্রি হেলথ ক্যাম্প, অসহায় মানুষের মধ্যে শীতবস্ত্র, নিত্যপ্রয়োজনীয় জিনিস সরবরাহ ও খাবার বিতরণ, বৃদ্ধাশ্রমে চিকিৎসা ও খাবার সরবরাহ, রক্তদান কর্মসূচিসহ বিবিধ কার্যক্রম।

একটি অনলাইন ভিত্তিক গ্রুপ হয়েও বন্ধুরা শুধু অনলাইনেই সীমাবদ্ধ না থেকে দেশের, সমাজের বিভিন্ন কাজে এগিয়ে এসেছে বন্ধুদের গ্রুপটি। এর সঙ্গে যুক্ত হয়েছে সমাজের কিছু সচেতন সু-নাগরিক, যারা এই গ্রুপটি কে প্রতিনিয়ত ভালো কাজে উৎসাহ দিচ্ছে। ধারাবাহিক ভাবে গ্রুপের পিছিয়ে পড়া সদস্যসহ দেশের প্রতিটি অঞ্চলের অসহায় মানুষদের পাশে চিকিৎসাসেবাসহ সব মৌলিক সেবা পৌঁছে দিতে পরিকল্পনা করছে এই গ্রুপের সদস্যরা।