ইসলামী বিশ্ববিদ্যালয়ের সঞ্জীবনীর ব্যাচ ডে নেচেগেয়ে উদ্যাপন

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৩৩তম ব্যাচ সঞ্জীবনীর ব্যাচ ডে ও অভিষেক অনুষ্ঠানে শিক্ষার্থীরা। ছবি: লেখক
ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৩৩তম ব্যাচ সঞ্জীবনীর ব্যাচ ডে ও অভিষেক অনুষ্ঠানে শিক্ষার্থীরা। ছবি: লেখক

‘আমরা সঞ্জীবনী, আমরা শাশ্বত উদ্যান; অন্ধকারে আলোর মশাল, আমরা গর্বিত ইবিয়ান’ স্লোগানে কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ৩৩তম ব্যাচ সঞ্জীবনীর (২০১৮-১৯ শিক্ষাবর্ষ) ব্যাচ ডে ও অভিষেক অনুষ্ঠিত হয়েছে।

গতকাল বুধবার (১৫ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবনসংলগ্ন বাংলা মঞ্চে ব্যাচ ডে ও অভিষেক অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে ছাত্র-উপদেষ্টা অধ্যাপক ড. সাইদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী, বিশেষ অতিথি ছিলেন সহ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান এবং রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আবদুল লতিফ। এ ছাড়াও প্রক্টর অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মণসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন অর্থনীতি বিভাগের শিক্ষার্থী ইজাজ অনিক, লোকপ্রশাসন বিভাগের শাম্মী আক্তার, আইন বিভাগের মুন্না ও বিন্দু।

পরে কেক কেটে ব্যাচ ডের শুভ উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী।

আলোচনা সভা শেষে সঞ্জীবনীর অংশগ্রহণে ডায়না চত্বর থেকে এক বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে বিকেলে সঞ্জীবনীর (২০১৮-১৯ শিক্ষাবর্ষ) অংশগ্রহণে ফ্লাশ মব এবং এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ‘এই ২০১৮-১৯ সেশন আমার পরিবারের সঙ্গেও মিশে আছে। তোমরা আমার সন্তানতুল্য। একজন সন্তানের প্রতি যত ভালোবাসা তার ষোলআনাই এই শিক্ষাবর্ষের সঙ্গে থাকবে। তোমরা পরিবারের থেকে বিচ্ছিন্ন। তোমরা প্রথম স্বাধীনতা পেয়েছ। এই স্বাধীনতা যেন সীমাবদ্ধ থাকে। একুশ শতক তোমাদের প্রস্তুত থাকার সময়। চারপাশের ইন্টারনেট, টেকনোলজি তোমাকে বেছে নিতে হবে তুমি কোন পথে যাচ্ছ। সর্বোপরি একজন ভালো মানুষ হিসেবে একুশ শতকের পৃথিবীতে তোমাদের পরিচিত হতে হবে।’