সাজেদ উল আলমের সেতারের জাদুতে মুগ্ধ শ্রোতারা

সেতারবাদক, বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ডদল সোলসের প্রতিষ্ঠাতা, স্পেনপ্রবাসী বিশিষ্ট কণ্ঠশিল্পী ওস্তাদ সাজেদ উল আলম সেতার বাজাচ্ছেন। ছবি: লেখক
সেতারবাদক, বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ডদল সোলসের প্রতিষ্ঠাতা, স্পেনপ্রবাসী বিশিষ্ট কণ্ঠশিল্পী ওস্তাদ সাজেদ উল আলম সেতার বাজাচ্ছেন। ছবি: লেখক

চিঠি ও প্রচারপত্রে সন্ধ্যা ছয়টায় সেতারসন্ধ্যা শুরু হওয়ার কথা লেখা থাকলেও শুরু হয়েছিল সাতটায়। যদিও সন্ধ্যা ছয়টার মধ্যেই শাস্ত্রীয় সংগীতের সেতারশ্রোতাদের উপস্থিতিতে হল কানায় কানায় ভরে যায়; ঠিক সাতটায় সঞ্চালকের কণ্ঠে শিল্পীর পরিচয় পাওয়ার পর শ্রোতাদের আগ্রহ আরও তীব্রতর করে তোলে। প্রায় দেড় ঘণ্টার এই অনুষ্ঠানে সেতারের মোহনীয় জাদুতে দুই শতাধিক শ্রোতা মুগ্ধ হয়ে ওঠেন।

সেতারে মাতালেন সেতারবাদক, বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ডদল সোলসের প্রতিষ্ঠাতা, স্পেনপ্রবাসী বিশিষ্ট কণ্ঠশিল্পী ওস্তাদ সাজেদ উল আলম।

‘সেতারেতে বাঁধিলাম তার, গাহিলাম আরবার’—এই শিরোনামে গত বৃহস্পতিবার সাংস্কৃতিক সংগঠন স্বপ্নযাত্রীর আয়োজনে থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রামের মূল মিলনায়তনে এ শিল্পীর একক সেতারসন্ধ্যা অনুষ্ঠিত হয়।

সংগঠনের সভাপতি আলী প্রয়াসের স্বাগত কথনের মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে কথামালা পর্বে প্রধান অতিথির বক্তব্য দেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন, বিশেষ অতিথি ছিলেন কবি ও সাংবাদিক আবুল মোমেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, কবি ও কথাসাহিত্যিক ড. মোহীত উল আলমসহ সংস্কৃতি অঙ্গনের বিশিষ্টজনেরা।

প্রধান অতিথির বক্তব্যে অনুপম সেন বলেন, ওস্তাদ আলাউদ্দিন খান ছিলেন উপমহাদেশের যন্ত্রসংগীতে ২০০ বছরের মধ্যে শ্রেষ্ঠ একজন শিল্পী, এমনকি স্রষ্টাও। তিনি যেমন বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়া থেকে বিদেশে, তেমনি সাজেদ উল আলমও চট্টগ্রাম থেকে ডেনমার্ক, সুইডেন, স্পেন পাড়ি জমিয়েছেন। অত্যন্ত প্রতিভাবান শিল্পী সাজেদ উল আলমের কর্মনৈপুণ্য আরও বহুবর্ণিল ধারায় বিকশিত হোক, সেই প্রত্যাশা ব্যক্ত করেন।

বিশেষ অতিথি আবুল মোমেন বলেন, অনুষ্ঠানে এসে তাঁর অনুভূতি ভালো। শিল্প-সংস্কৃতির প্রধান প্রধান অনুষঙ্গের মধ্যে অন্যতম উপাদান সংগীতের ওপর সাজেদ উল আলমের চমৎকার দক্ষতা রয়েছে। তিনি সত্তর দশকে বাংলা গানের নতুন দিগন্তের সূচনা করেন জনপ্রিয় ব্যান্ড দল সোলস গঠনের মাধ্যমে। এ ছাড়া আশির দশকে বিদেশে পাড়ি জমালেও দেশীয় সংস্কৃতির প্রতি সচেতন যেমন ছিলেন, তেমনি শাস্ত্রীয় সংগীতেও বেশ দক্ষতা অর্জন করেছেন।

এর আগে উমেসিং মারমা ঊর্মির সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে শিল্পী সাজেদ উল আলমকে ফুল ও উত্তরীয় পরিয়ে অভিনন্দন জানান স্বপ্নযাত্রীর কর্ণধার আলী প্রয়াস। দেড় ঘণ্টার অনুষ্ঠানে শিল্পী শুরুতে পরিবেশন করেন আলাপ, পরে রাগ আহির ভৈরব। এ ছাড়া দর্শকের অনুরোধে কয়েকটি অন্যান্য সংগীত পরিবেশন করেন। অনুষ্ঠান সমাপ্তির আগে মুক্তিযোদ্ধা এই শিল্পীকে দাঁড়িয়ে সম্মান জানান উপস্থিত দর্শকেরা।

শিল্পী সাজেদ উল আলম চট্টগ্রামে বেড়ে ওঠা সাহিত্যিক মাহবুব উল আলমের সন্তান। তারুণ্যের দিনগুলোয় সোলস ব্যান্ড প্রতিষ্ঠালগ্নে তিনি পশ্চিমা ব্যান্ডসংগীতের প্রতি অনুরক্ত হয়ে ওঠেন। কিন্তু ক্রমে ক্রমে তাঁর আসক্তি জন্মায় সেতারবাদনের প্রতি। বাংলাদেশ ও ভারতের বহু গুণী ওস্তাদের কাছে তিনি তালিম নেন। তিনি ভারতীয় সংগীতের সঙ্গে বিভিন্ন সংগীত ঘরানার মিশ্রণ করে নাচো ক্যানো, গিওভান্নি হিডালগো, উইলিয়াম সেপিদা, অ্যামোরেস, ওমর সোসাসহ বিভিন্ন আন্তর্জাতিক খ্যাত শিল্পীর সঙ্গে বাজান। এ পর্যায়ে তিনি সুইডেনের রাজা ও মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলীর সম্মানেও বাদ্য পরিবেশন করেন।