ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হচ্ছে উদ্যোক্তা উন্নয়ন কর্মসূচি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইসিই সেন্টারের উদ্যোগে শুরু হচ্ছে উদ্যোক্তা উন্নয়ন কর্মসূচি। ছবি: সংগৃহীত
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইসিই সেন্টারের উদ্যোগে শুরু হচ্ছে উদ্যোক্তা উন্নয়ন কর্মসূচি। ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন ও এন্ট্রাপ্রেনিউরশিপ (আইসিই) সেন্টারের উদ্যোগে শুরু হচ্ছে উদ্যোক্তা উন্নয়ন কর্মসূচি ২০২০। আগামী মাসে শুরু হবে এ কর্মসূচি।

শিক্ষার্থী ও তরুণ উদ্যোক্তাদের আগ্রহ, দক্ষতা ও নেটওয়ার্কিং শক্তি বাড়ানোর জন্য আইসিই সেন্টার এ কর্মসূচি গ্রহণ করেছে।

আইসিই সেন্টারের নির্বাহী পরিচালক ও ঢাবির সহযোগী অধ্যাপক রাশেদুর রহমান, উদ্যোক্তা উন্নয়ন কর্মসূচিতে নির্বাচিতরা ১০০ ঘণ্টা দক্ষতা উন্নয়নবিষয়ক প্রশিক্ষণের সুযোগ পাবেন। তরুণ শিক্ষার্থীদের উদ্যোক্তা–মনন বিকাশে সহায়তা করবে এ কর্মসূচি। টেকসই উন্নয়নের জন্য বিশ্ববিদ্যালয়ের তরুণদের উদ্যোক্তা–মনন বিকাশ ও শিল্প খাত–সংশ্লিষ্ট কাজের সুযোগ তৈরিতে কাজ করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন ও এন্ট্রাপ্রেনিউরশিপ (আইসিই) সেন্টার।

যুক্তরাষ্ট্রের এমআইটির উদ্যোক্তা উন্নয়ন পাঠ্যক্রমের সামঞ্জস্য ইনোভেশন, ও এন্ট্রাপ্রেনিউরশিপ (আইসিই) সেন্টারের উদ্যোক্তা উন্নয়ন কর্মসূচি তৈরি করা হয়েছে। কর্মসূচিতে বুট ক্যাম্প ও শিল্প খাতের সঙ্গে সম্পৃক্ত করার মাধ্যমে বাস্তবিক অভিজ্ঞতা অর্জনের সুযোগ পাবেন নির্বাচিত ব্যক্তিরা। সরকারের বিভিন্ন অধিদপ্তর ও বিভাগ, বিশ্ববিদ্যালয়, শিল্প খাত ও উন্নয়ন সংস্থাগুলো সরাসরি পরামর্শ দেবে উদ্যোক্তাদের।

নানান ক্ষেত্রে ৪১টি উদ্ভাবনী আইডিয়া, উদ্যোগ ভাবনা, সমস্যার কার্যকর সমাধানকে নির্বাচিত করে উদ্যোক্তা উন্নয়ন কর্মসূচিতে প্রশিক্ষণ দেওয়া হবে। কর্মসূচিতে আবেদনের ঠিকানা। যেকোনো প্রয়োজনে [email protected] ই–মেইলে যোগাযোগ করতে পারেন।