ফুলবাড়িয়া এলাকায় উষ্ণতা ছড়াচ্ছেন স্বপ্নবাজ তরুণেরা

অসহায় ও সুবিধাবঞ্চিত মানুষের মাঝে উষ্ণতা ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছেন ময়মনসিংহের ফুলবাড়িয়ার উদ্যমী স্বপ্নবাজ কয়েকজন তরুণ। ছবি: লেখক
অসহায় ও সুবিধাবঞ্চিত মানুষের মাঝে উষ্ণতা ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছেন ময়মনসিংহের ফুলবাড়িয়ার উদ্যমী স্বপ্নবাজ কয়েকজন তরুণ। ছবি: লেখক

চারদিকে হাড়কাঁপানো কনকনে শীত সাথে তীব্র কুয়াশা। বইছে মৃদু ও মাঝারি শৈত্যপ্রবাহ। মাঘ মাসে সারা দেশে যেমন শীতের প্রকোপ বেড়েছে, তেমনি বেড়েছে গরিব-দুঃখী মানুষের দুর্ভোগ। এমন বৈরী আবহাওয়ায় থেমে নেই মানুষের জীবনযাত্রা। জীবিকার তাগিদে ছুটছেন তাঁরা। তাঁদের মধ্যে অনেকের গায়ে নেই শীতের গরম কাপড়। দেশের শহরকেন্দ্রিক জায়গাগুলো বিত্তবানদের শীতবস্ত্র বিতরণের হাত থাকলেও বঞ্চিত থেকে যায় প্রত্যন্ত অঞ্চলের মানুষগুলো। এসব অসহায় ও সুবিধাবঞ্চিত মানুষের মাঝে উষ্ণতা ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছেন ময়মনসিংহের ফুলবাড়িয়ার বাকতা ইউনিয়নের উদ্যমী স্বপ্নবাজ তরুণেরা।

উদ্যমী স্বপ্নবাজ তরুণেরা নিজ উদ্যোগে অর্থ সংগ্রহ করে কম্বল ও চাদর কিনে দিচ্ছেন অসহায় মানুষদের। ‘আমরা মানবতার সেবক’ স্লোগানকে সামনে রেখে ‘অগ্রগামী স্বেচ্ছাসেবী সংগঠন’ গড়ে তোলেন একঝাঁক তরুণ। তাঁদের ধারাবাহিক কার্যক্রমে শীতার্ত মানুষের মাঝে ভ্যানে করে কম্বল ও চাঁদর নিয়ে উপজেলার বেশ কয়েকটি গ্রামে ঘুরে ঘুরে শীতবস্ত্র বিতরণ করছেন তরুণেরা।

গত কয়েক দিনে তাঁরা ২৯০ জন অসহায় শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা করেন। বিতরণ করা এসব বস্ত্র দেওয়া হয়েছে বিধবা, বয়স্ক পুরুষ ও নারী, প্রতিবন্ধী এবং এতিম অসহায়দের।

জানতে চাইলে সংগঠনের প্রধান সমন্বয়ক ফিরোজ খান বলেন, এ এলাকা ময়মনসিংহের অন্যান্য উপজেলার তুলনায় সব ক্ষেত্রে পিছিয়ে রয়েছে। বিবেকের তাড়না থেকে তাদের পাশে দাঁড়িয়েছি। সমাজের অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে সহযোগিতা করতে তরুণেরা কাজ করে যাচ্ছে। সবার সহযোগিতা পেলে ভবিষ্যতেও এমন প্রচেষ্টা অব্যাহত থাকবে।

সংগঠনের সমন্বয়ক আব্দুস সালাম জানান, মানুষ মানুষের জন্য জীবন জীবনের জন্য। মূলত এই কথা থেকেই তাঁরা অনুপ্রাণিত হয়েছেন। তাঁদের অর্থ সংগ্রহে সহযোগিতা করেন এলাকার বিত্তশালী, ব্যবসায়ী ও প্রবাসীরা। ভবিষ্যতে সমাজের বিভিন্ন শিক্ষামূলক কাজের মাধ্যমে সমাজের সেবা করবেন তাঁরা।

দেশের প্রত্যন্ত অঞ্চলে এভাবেই স্বপ্নবাজ তরুণেরা কাজ করে যাচ্ছেন নিঃস্বার্থভাবে। কাজ করে যাচ্ছেন দেশের হয়ে। বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠন গড়ে তুলে তরুণসমাজ প্রতিনিয়ত অসহায় দুস্থ মানুষের পাশে দাঁড়াচ্ছে। সরকারি কিংবা বিত্তশালীদের আর্থিক সহযোগিতা পেলে তাঁদের এ কাজগুলো এগিয়ে নিতে সহজ হবে বলে মনে করছেন স্বপ্নবাজ তরুণেরা।

*শিক্ষার্থী, রাজশাহী বিশ্ববিদ্যালয়