ঢাবি শিক্ষার্থীদের জন্য দ্বিতীয় স্নাতক গবেষণা ফেলোশিপ ঘোষণা

ঢাবি শিক্ষার্থীদের জন্য দ্বিতীয় স্নাতক গবেষণা ফেলোশিপ-২০২০ ঘোষণা করা হয়েছে। ফেলোশিপের জন্য আবেদনের শেষ সময় ১৪ মার্চ। ছবি: বিজ্ঞপ্তি
ঢাবি শিক্ষার্থীদের জন্য দ্বিতীয় স্নাতক গবেষণা ফেলোশিপ-২০২০ ঘোষণা করা হয়েছে। ফেলোশিপের জন্য আবেদনের শেষ সময় ১৪ মার্চ। ছবি: বিজ্ঞপ্তি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের জন্য দ্বিতীয় স্নাতক গবেষণা ফেলোশিপ-২০২০ ঘোষণা করা হয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক সংগঠন গ্লোবাল সেন্টার ফর ইনোভেশন অ্যান্ড লার্নিং (জিসিএফআইএল) ও ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ (ডিইউআরএস) যৌথভাবে এ ফেলোশিপের ঘোষণা দেয়।

ডিইউআরএসের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ফেলোশিপের জন্য আবেদনের শেষ সময় আগামী ১৪ মার্চ। আবেদনকারীকে অবশ্যই ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক শিক্ষার্থী হতে হবে। আবেদনকারীরা ইতিমধ্যে গবেষণা প্রকল্প শুরু করে থাকলে তা উপস্থাপন করা যাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক গবেষকদের কাছ থেকে আন্তবিভাগীয় গবেষণার জন্য এ গবেষণা প্রস্তাবের আমন্ত্রণ জানানো হয়েছে। শিক্ষা, স্বাস্থ্য, জেন্ডার অধ্যয়ন, রাজনীতি আইন, ইতিহাস, যুদ্ধ-শান্তি, পরিবেশবিজ্ঞান, সামাজিক সমস্যা, চিকিৎসাবিজ্ঞান, মিডিয়া, ব্যবসা ও বাণিজ্য, পর্যটন ইত্যাদি বিষয়ের ওপর এই প্রস্তাবনা আহ্বান করা হয়েছে।

আগ্রহী শিক্ষার্থীদের একটি সংক্ষিপ্ত গবেষণা প্রস্তাব (ইংরেজি/বাংলায় সর্বাধিক ৩ পৃষ্ঠা), জাতীয় পরিচয়পত্র এবং ঢাবির আইডির কপি, ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের তত্ত্বাবধায়কের সমর্থনের চিঠি জমা দেওয়ার আওতায় সব আবেদনপত্র জমা দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

গবেষণা প্রস্তাব জমা দেওয়া যাবে [email protected] ই-মেইলের মাধ্যমে এবং সিসি [email protected]–এ। বিষয় লাইনটি অবশ্যই ‘দ্বিতীয় স্নাতক গবেষণা ফেলোশিপ’ এবং আবেদনকারীর বিভাগ এবং সংস্থার নাম থাকতে হবে। আবেদনের শেষ সময় ১৪ মার্চ। বিস্তারিত জানতে দেখুন www.gcfil.com এবং www.dursbd.com এ চূড়ান্ত পুরস্কারগুলো এ বছরের ৬ ডিসেম্বরের মধ্যে দেওয়া হবে।

এই উদ্যোগ বিষয়ে জিসিএফআইএলের সহপ্রতিষ্ঠাতা শাকিল মালিক বলেন, ‘বাংলাদেশি স্নাতক শিক্ষার্থীদের গবেষণায় উদ্বুদ্ধ করা আমাদের এই উদ্যোগের লক্ষ্য। ভবিষ্যতে আরও বৃহত্তর পরিসরে এ উদ্যোগ নেওয়া হবে। পুরো বাংলাদেশের স্নাতক শিক্ষার্থীদের এই পদক্ষেপ গ্রহণ করা হবে।’