মিউনিখ যাচ্ছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থী

খুলনা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান স্কুলের তত্ত্বাবধানে গ্লোবাল ফুড সামিট আইডিয়া অ্যান্ড রিসার্চ কমপিটিশনের চূড়ান্ত পর্ব ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। চূড়ান্ত পর্বে তিনজন বিজয়ী শিক্ষার্থী আগামী মার্চে জার্মানির মিউনিখে অনুষ্ঠিতব্য চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ নেবেন।

২১ জানুয়ারি খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে চূড়ান্ত পর্ব ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ই প্রথম এই প্রতিযোগিতার আয়োজন করেছে। এবার আঞ্চলিক পর্যায়ে ৪টি বিশ্ববিদ্যালয়ের ৫০ জন নিবন্ধনকারী প্রতিযোগীর মধ্যে চূড়ান্ত পর্যায়ে ১২ জন অংশগ্রহণ করেন। এ ১২ জনের মধ্যে ৩ জন জার্মানির মিউনিখে অনুষ্ঠিতব্য চূড়ান্ত প্রতিযোগিতায় সুযোগ পাচ্ছেন।

বিজয়ীরা হলেন প্রথম স্থান অধিকারী বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের ফবলিহা বাসাদ রোদোসি, দ্বিতীয় স্থান অধিকারী বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের রাহাগির সালিকিন এবং তৃতীয় স্থান অধিকারী ফিশারিজ অ্যান্ড মেরিন রিসোর্স টেকনোলজি ডিসিপ্লিনের রমিসা নওসিম।

জীববিজ্ঞান স্কুলের ডিন মো. রায়হান আলীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে সমাপনী অনুষ্ঠানে বক্তব্য দেন ও পুরস্কার বিতরণ করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার সাধন রঞ্জন ঘোষ। তিনি বলেন, মানবসভ্যতার শুরু থেকেই ধাপে ধাপে খাদ্য চাহিদা পূরণে নানামুখী উদ্যোগ ও রূপান্তর সাধিত হয়েছে। ভবিষ্যতে ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য চাহিদা মেটাতে নতুন নতুন উদ্ভাবনা ও প্রযুক্তি আয়ত্তে আনতে হবে। এ লক্ষ্যে কিছুদিন আগে থ্রিএমটি প্রতিযোগিতা, ওষুধের ক্ষেত্রে বিকল্প উদ্ভাবনে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠান এবং এই গ্লোবাল ফুড সামিট আইডিয়া প্রতিযোগিতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকদের অব্যাহত প্রচেষ্টার স্বাক্ষর বহন করে। তিনি এই আয়োজনের উদ্যোগ গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানান। প্রধান অতিথি বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের গবেষণা সেলের পরিচালক এ কে ফজলুল হক এবং ছাত্রবিষয়ক পরিচালক মো. শরিফ হাসান লিমন। এ সময় প্রতিযোগিতায় বিচারকদের মধ্যে আরও বক্তব্য দেন অধ্যাপক ড. মোহাম্মদ ইসমত কাদির, মো. আশিকুর রহমান, মো. আব্দুর রউফ ও মো. সানাউল ইসলাম। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন এবং এই প্রতিযোগিতার উদ্দেশ্য ও লক্ষ্য ব্যক্ত করেন অধ্যাপক এস এম আবদুল আউয়াল।

এ ছাড়া প্রতিযোগিতার সমন্বয়ক অধ্যাপক মো. নাজমুল আহসান এবং সদস্যসচিব অধ্যাপক শামীম আহমেদ কামাল উদ্দিন খান বক্তব্য দেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের ডিসিপ্লিন প্রধান, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

শিক্ষার্থী: গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিপার্টমেন্ট