চট্টগ্রামে নবম আন্তস্কুল বাংলা অলিম্পিয়াড শুরু ২২ ফেব্রুয়ারি

আন্তস্কুল বাংলা অলিম্পিয়াড প্রতিযোগিতার বিস্তারিত সংবাদ সম্মেলনে জানানো হয়। ছবি: সংগৃহীত
আন্তস্কুল বাংলা অলিম্পিয়াড প্রতিযোগিতার বিস্তারিত সংবাদ সম্মেলনে জানানো হয়। ছবি: সংগৃহীত

নানা আয়োজনের মধ্য দিয়ে চট্টগ্রামের ইংলিশ মিডিয়াম ও ইংলিশ ভার্সন স্কুলগুলোকে নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘৯ম আন্তস্কুল বাংলা অলিম্পিয়াড-২০২০’। মোট ৭টি বিষয়ে অনুষ্ঠিত হচ্ছে এবারের প্রতিযোগিতা। এর মধ্যে রয়েছে আবৃত্তি, সংগীত, চিত্রাঙ্কন, উপস্থিত বক্তৃতা, নৃত্য, বাংলা কুইজ ও রচনা প্রতিযোগিতা।

ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ চট্টগ্রামে বাংলা ভাষার চর্চা সর্বত্র ছড়িয়ে দিতে ২২ ফেব্রুয়ারি এ অলিম্পিয়াডের আয়োজন করেছে। অনুষ্ঠানে বিচারক হিসেবে থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক, দেশসেরা ভাষাবিদ, সাহিত্যিক, অধ্যাপক, সাংস্কৃতিকর্মীসহ সমাজের নানা পেশার মানুষ।

আন্তস্কুল বাংলা অলিম্পিয়াড উপলক্ষে ইন্টারন্যাশনাল হোপ স্কুলের পক্ষ থেকে সম্প্রতি বিশ্বসাহিত্য কেন্দ্রে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ বলা হয়, চট্টগ্রামের ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ ক্যাম্পাসে ২২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে নবম বাংলা অলিম্পিয়াড। ২৯ ফেব্রুয়ারি ঢাকার উত্তরায় শিক্ষাপ্রতিষ্ঠানটির নিজস্ব ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে মূল প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী।

ইতিমধ্যে অলিম্পিয়াডে অংশগ্রহণের লক্ষ্যে শুরু হয়েছে রেজিস্ট্রেশন, চলবে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত। স্কুলগুলো শিক্ষার্থীদের পক্ষ থেকে রেজিস্ট্রেশন করতে পারবে। অলিম্পিয়াডে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্য থেকে লটারির মাধ্যমে নির্বাচিত তিনজনের জন্য থাকছে স্কুলের পক্ষ থেকে আমেরিকা ভ্রমণের সুবর্ণ সুযোগ।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের অধ্যক্ষ রোকসানা জারিন, বাংলা অলিম্পিয়াডের সমন্বয়ক কামরুল আহসান, স্কুলের শিক্ষক আবুল কালাম আজাদ, সারোয়ার হোসেন, মো. মিজানুর রহমান প্রমুখ।

জানতে চাইলে ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের অধ্যক্ষ রোকসানা জারিন বলেন, এই প্রতিযোগিতার মাধ্যমে মূলত ইংরেজি মাধ্যম স্কুলগুলো ভাষার মাসে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছে, যা দেশের সবচেয়ে বড় আয়োজন।

বাংলা অলিম্পিয়াডের সমন্বয়ক কামরুল আহসান বলেন, বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী, বিশিষ্ট অভিনেতা হাসান ইমাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সৌমিত্র শেখর থেকে শুরু করে দেশের নানা গুণীজনেরা এই প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন।