আমার ভাষার চলচ্চিত্রে অঞ্জন দত্ত

ঢাকা ইউনিভার্সিটি ফিল্ম সোসাইটির আয়োজনে টিএসসিতে চলছে আমার ভাষার চলচ্চিত্র উত্সব। ছবি: সংগৃহীত
ঢাকা ইউনিভার্সিটি ফিল্ম সোসাইটির আয়োজনে টিএসসিতে চলছে আমার ভাষার চলচ্চিত্র উত্সব। ছবি: সংগৃহীত

ঢাকা ইউনিভার্সিটি ফিল্ম সোসাইটির আয়োজনে ছাত্র–শিক্ষক কেন্দ্রে (টিএসসি) চলছে ১৯তম আমার ভাষার চলচ্চিত্র উত্সব-১৪২৬। এ উত্সব চলবে বৃহস্পতিবার ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত। এখানে শুধু বাংলা ভাষার চলচ্চিত্র প্রদর্শন করা হচ্ছে।

উৎসব সবার জন্য উন্মুক্ত। মাত্র ৩০ টাকা মূল্যের টিকিটে দেখানো হচ্ছে প্রতিটি চলচ্চিত্র। বাংলা ভাষার ভালো সিনেমাগুলো সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্যই প্রতিবছর ফেব্রুয়ারি মাসে ৫ দিন এ উত্সবের আয়োজন করা হয়। দিনে চারবারে উত্সবে স্বল্পদৈর্ঘসহ মোট ২২টি সিনেমা দেখানো হবে।

উত্সবে যে সিনেমাগুলো প্রদর্শিত হচ্ছে তার বাইরেও অনেক দর্শকনন্দিত-সুপারহিট সিনেমার পোস্টার হলের (অডিটরিয়াম) বাইরে শোভা পাচ্ছে। ‘অবুঝ মন’, ‘নিশান’, ‘বাঁধন হারা’, ‘মুখ ও মুখোশ’, ‘চাঁদের আলো’, ‘রূপবান’, ‘দেবদাস’, ‘লড়াকু’, ‘লাভ ইন শিমলা’, ‘আরাধনা’, ‘বধূ বিদায়’, ‘অঙ্গার’ ইত্যাদি ছবির পোস্টার দেখে পুরাতন মানুষেরা ফিরছেন নস্টালজিয়ায়। আর নতুনেরা ভাবছেন আমাদের অতীত কত উজ্জ্বল ছিল। সিনেমার টিকিট কাটার জন্য লাইন কিন্তু লম্বা!! হলের ভেতরে বেজে উঠল শিস! সব মিলিয়ে মনে হলো আগের সেই সিনেমা হলেই এসেছি। হাউসফুল শো, হাউসফুল উপভোগ। আসুন, আমরা বাংলাদেশি চলচ্চিত্রকে ভালোবাসি এবং পৃষ্ঠপোষকতা করি।

বুধবার আমার ভাষার চলচ্চিত্র উত্সবে উপস্থিত ছিলেন কলকাতার গায়ক, অভিনেতা এবং চলচ্চিত্র পরিচালক অঞ্জন দত্ত। উত্সবে তাঁর পরিচালিত ছবি ‘ফাইনালি ভালোবাসা’টি প্রদর্শিত হয়েছে।

অঞ্জন দত্তের ‘ফাইনালি ভালোবাসা’ সিনেমাটি ভারতের পশ্চিমবঙ্গে ২০১৯ সালের ৮ ফেব্রুয়ারি মুক্তি পায়। পরিচালনার পাশাপাশি তিনি অভিনয়ও করেছেন গুরুত্বপূর্ণ চরিত্রে। ছবিটিতে আরও অভিনয় করেছেন অনির্বাণ ভট্টাচার্য, রাইমা সেন, অর্জুন চক্রবর্তী, সৌরসেনী মৈত্রা প্রমুখ।