উদয় হাকিমের 'রহস্যময় আদম পাহাড়' বইয়ের মোড়ক উন্মোচন করলেন অর্থমন্ত্রী

উদয় হাকিমের লেখা ‘রহস্যময় আদম পাহাড়’ বইয়ের মোড়ক। ছবি: সংগৃহীত
উদয় হাকিমের লেখা ‘রহস্যময় আদম পাহাড়’ বইয়ের মোড়ক। ছবি: সংগৃহীত

লেখক, সাংবাদিক ও করপোরেট ব্যক্তিত্ব উদয় হাকিমের ভ্রমণবিষয়ক নতুন বই ‘রহস্যময় আদম পাহাড়’–এর মোড়ক উন্মোচন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে প্রকাশিত বইটি শ্রীলঙ্কার অন্যতম দর্শনীয় স্থান অ্যাডাম’স পিক-এর ওপর লেখা।

আজ সোমবার (১৭ ফেব্রুয়ারি) পরিকল্পনা মন্ত্রণালয়ে অর্থমন্ত্রীর নিজস্ব কার্যালয়ে বইটির মোড়ক উন্মোচন করেন অর্থমন্ত্রী। এ সময় উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম প্রধান ফরিদ আজিজ, ওয়ালটনের নির্বাহী পরিচালক এস এম জাহিদ হাসান, লেখক উদয় হাকিম, অনিন্দ্য প্রকাশের স্বত্বাধিকারী আফজাল হোসেন এবং জ্যেষ্ঠ সাংবাদিক এনায়েত ফেরদৌস।

‘রহস্যময় আদম পাহাড়’ বইটির প্রচ্ছদ করেছেন বাইজিদ আহমেদ। লেখকের শ্রীলঙ্কা ভ্রমণের চমৎকার বর্ণনার সঙ্গে নজরকাড়া ছবি দিয়ে এটি সাজানো হয়েছে। ১৪৪ পৃষ্ঠার বইটির দাম ৩০০ টাকা। এতে উদয় হাকিমের ভ্রমণ অভিজ্ঞতার পাশাপাশি অ্যাডাম’স পিকের ওপর গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে। এটি উদয় হাকিমের প্রকাশিত সপ্তম বই।

উদয় হাকিমের লেখা ‘রহস্যময় আদম পাহাড়’ বইয়ের মোড়ক উন্মোচন করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালসহ অন্যরা। ছবি: সংগৃহীত
উদয় হাকিমের লেখা ‘রহস্যময় আদম পাহাড়’ বইয়ের মোড়ক উন্মোচন করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালসহ অন্যরা। ছবি: সংগৃহীত

অমর একুশে গ্রন্থমেলায় বইটি পাওয়া যাচ্ছে অনিন্দ্য প্রকাশের প্যাভিলিয়নে। ৩১ নম্বর প্যাভিলিয়নটির অবস্থান সোহরাওয়ার্দী উদ্যানের পশ্চিম-উত্তর কোণের শেষ প্রান্তে। ঘরে বসেই অনলাইনের রকমারি ডটকম থেকে ‘রহস্যময় আদম পাহাড়’সহ উদয় হাকিমের লেখা অন্যান্য বই কেনা যাবে।

উদয় হাকিম ১৯৭৫ সালের ২৫ মার্চ টাঙ্গাইলের মির্জাপুরের বর্ধনপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে অনার্স ও মাস্টার্স করে তিনি প্রথম আলো, আমার দেশ, কালের কণ্ঠ, চ্যানেল আই ও সিএসবি টিভিতে সাংবাদিকতা করেছেন। ১২ বছরের সাংবাদিকতা শেষে ২০১০ সালে তিনি ওয়ালটনে যোগ দেন। বর্তমানে তিনি ওয়ালটনের ক্রিয়েটিভ অ্যান্ড পাবলিকেশন বিভাগের নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। পাশাপাশি নিউজপোর্টাল রাইজিংবিডি ডটকমের উপদেষ্টা সম্পাদক হিসেবে কাজ করছেন।

খেলাধুলা, ভ্রমণ এবং আবৃত্তি বিষয়ে উদয় হাকিমের ব্যাপক আগ্রহ এবং অংশগ্রহণ রয়েছে। ইতিমধ্যেই তিনি ইংল্যান্ড, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ৩০টির বেশি দেশ ভ্রমণ করেছেন। দীর্ঘদিন ধরে তিনি ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটে ওয়ালটনের ব্র্যান্ডিং করে আসছেন।