সিইউডিএসের বিতর্ক ও পাবলিক স্পিকিং কর্মশালা শুরু ১৮ ফেব্রুয়ারি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন চিটাগাং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির (সিইউডিএস) ষষ্ঠদশ বিতর্ক ও পাবলিক স্পিকিং কর্মশালা ১৮ ফেব্রুয়ারি শুরু হবে। বিতর্ক ও পাবলিক স্পিকিং কর্মশালা চলবে আগামী ২৫ মার্চ পর্যন্ত।

সিইউডিএসের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৮ ফেব্রুয়ারি সমাজবিজ্ঞান অনুষদের মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ কর্মশালার উদ্বোধন করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সিইউডিএসের প্রধান পৃষ্ঠপোষক অধ্যাপক শিরীণ আক্তার।

কর্মশালায় বাংলা বিতর্ক, ইংরেজি বিতর্ক এবং পাবলিক স্পিকিংয়ের ওপর প্রশিক্ষণ প্রদান করা হবে এবং থাকবে বিতর্কবিষয়ক অন্যান্য গুরুত্বপূর্ণ মৌলিক বিষয় সম্পর্কে ধারণা। কর্মশালায় ক্লাস নেবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা, বাংলা ও ইংরেজি বিতর্কের অভিজ্ঞ প্রশিক্ষকেরা। থাকবে বিশেষ গ্রুমিং সেশন, যেখানে সংগঠনের জ্যেষ্ঠ বিতার্কিকেরা নবীনদের হাতে-কলমে বিতর্ক অনুশীলন করাবেন। অংশগ্রহণকারী শিক্ষার্থী বাংলা বিতর্ক, ইংরেজি বিতর্ক এবং পাবলিক স্পিকিংয়ের ওপর তিনটি প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ পাবেন। তাদের বিতর্ক সহায়ক আনুষঙ্গিক উপকরণ সরবরাহ করা হবে।

উচ্চারণ ও যোগাযোগ বিষয়ে ইংরেজি বিভাগের প্রভাষক ও সংগীত বিভাগের সভাপতি অধ্যাপক সুকান্ত ভট্টাচার্য। সংবিধান ও বাংলাদেশের আইনি ব্যবস্থা বিষয়ে সিইউডিএসের মডারেটর ও আইন অনুষদের ডিন এ বি এম আবু নোমান, মানবাধিকার বিষয়ে আইন বিভাগের অধ্যাপক জাকির হোসেন, ব্যবহারিক নীতিবিদ্যা বিষয়ে দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক মাসুম আহমেদ কর্মশালায় ক্লাস নেবেন।

এ ছাড়া পাবলিক স্পিকিং ও উপস্থাপনায় ‘টেন মিনিট স্কুল’–এর প্রধান নির্দেশক ‘ব্র্যাক এডুকেশন প্রোগ্রাম’–এর ডেপুটি ম্যানেজার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক বিতার্কিক সাকিব বিন রশীদ, বাংলা বিতর্কে বাংলাদেশ ডিবেট ফেডারেশনের (বিডিএফ) যুগ্ম সম্পাদক ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক বিতার্কিক জিহাদ আল মেহেদী, ইংরেজি বিতর্কে বাংলাদেশ ডিবেট কাউন্সিলের (বিডিসি) সহসভাপতি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বিতার্কিক আসিফ মেহেদি আদি প্রশিক্ষণ প্রদান করবেন।

২৫ মার্চ সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে এ বিতর্ক কর্মশালার পর্দা নামবে। সমাপনী অনুষ্ঠানে কর্মশালায় যুক্ত হওয়া শিক্ষার্থীদের অংশগ্রহণের মাধ্যমে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হবে। কর্মশালায় অংশগ্রহণকারী প্রত্যেক অংশগ্রহণকারীকে উপাচার্য স্বাক্ষরিত সনদ প্রদান করা হবে।

কর্মশালায় প্রিন্ট মিডিয়া পার্টনার হিসেবে আছে কালের কণ্ঠ, ডেইলি সান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস) এবং ইলেকট্রনিক মিডিয়া পার্টনার হিসেবে আছে সময় টিভি।