বঙ্গবন্ধু ইউল্যাব ফেয়ার প্লে কাপের শিরোপা জিতেছে স্টামফোর্ড ইউনিভার্সিটি

বঙ্গবন্ধু ইউল্যাব ফেয়ার প্লে কাপের ফাইনালের টসে স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ ও ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের অধিনায়কেরা। ছবি: সংগৃহীত
বঙ্গবন্ধু ইউল্যাব ফেয়ার প্লে কাপের ফাইনালের টসে স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ ও ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের অধিনায়কেরা। ছবি: সংগৃহীত

বঙ্গবন্ধু ইউল্যাব ফেয়ার প্লে কাপের শিরোপা জিতেছে স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ। ফাইনালে দলটি ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) দলকে হারিয়েছে। এ নিয়ে টানা দ্বিতীয়বার শিরোপা গেল স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ঘরে।

আজ বৃহস্পতিবার ঢাকার মোহাম্মদপুরে ইউল্যাবের স্থায়ী ক্যাম্পাস মাঠে টুর্নামেন্টের ১৩তম আসরের ফাইনাল অনুষ্ঠিত হয়।

ফাইনালে টসে জিতে ব্যাটিংয়ে নেমে দারুণ সূচনা করে স্টামফোর্ড ইউনিভার্সিটির দুই ওপেনার জাহিদুজ্জামান এবং রিকন। রিকন ব্যক্তিগত ২৮ রানে মেহেদি হাসানের বলে আউট হলেও জাহিদুজ্জামান তুলে নেন দৃষ্টিনন্দন অর্ধশতক। এ ছাড়া রেজা খেলেন ২২ বলে ৩০ রানের ইনিংস। এদের ওপরে ভর করে ২০ ওভার শেষে ১৬২ রান স্কোরবোর্ডে জমা করে টানা দুইবারের চ্যাম্পিয়নরা।

বঙ্গবন্ধু ইউল্যাব ফেয়ার প্লে কাপের ফাইনালের দুই দলের অধিনায়কের হাতে ট্রফি। ছবি: সংগৃহীত
বঙ্গবন্ধু ইউল্যাব ফেয়ার প্লে কাপের ফাইনালের দুই দলের অধিনায়কের হাতে ট্রফি। ছবি: সংগৃহীত

জবাবে ব্যাটে নেমে শুরুতেই বিপদে পড়ে স্বাগতিক ইউল্যাব। স্টামফোর্ডের শামসুদ্দিনের বোলিং তোপে দলীয় ৫ রানে ইউল্যাব হারায় প্রথম উইকেট। ব্যাটিং বিপর্যয়ে একসময় দলীয় ২৬ রানেই ৪ উইকেট হারিয়ে ফেলে দলটি। তবে শেষের দিকে নিলয়ের ব্যাটিং তাণ্ডবে জয়ের আশা জাগিয়ে তোলে স্বাগতিকেরা। যদিও নিলয়ের ৫৩ বলের ৮৪ রানের ইনিংসটি যথেষ্ট ছিল না ইউল্যাবের জন্য। ৭ রানের জয়ে টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয় স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়। ৪ ওভারে ১ মেডেনসহ তিনটি মূল্যবান উইকেট নিয়ে ফাইনাল সেরার পুরস্কার পান স্টামফোর্ডের শামসুদ্দিন।

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে অনুষ্ঠিত একমাত্র ক্রিকেট টুর্নামেন্ট প্রতিযোগিতা হিসেবে ‘ইউল্যাব ফেয়ার প্লে কাপ’ ইতিমধ্যে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। এ টুর্নামেন্টে যারা চ্যাম্পিয়ন হয় তারা বিদেশের মাটিতে খেলার সুযোগ পায়। এর আগে বিভিন্ন বিশ্ববিদ্যালয় চ্যাম্পিয়ন হয়ে ইংল্যান্ড, শ্রীলঙ্কা, ইন্ডিয়া ও দুবাইয়ে একাধিকবার খেলার সুযোগ পেয়েছে।

অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক এবং প্রতিযোগিতার মাধ্যমে ইতিবাচক মনোভাব সৃষ্টির লক্ষ্যে আয়োজিত হয় ‘ইউল্যাব ফেয়ার প্লে কাপ’। গত বছর ১২তম ইউল্যাব ফেয়ার প্লে কাপে চ্যাম্পিয়ন হয়েছিল স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ। পুরো প্রতিযোগিতায় ২০টি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হয়। ফাইনালে পুরস্কার হিসেবে এ বছরের বিজয়ী দল পায় ৫০ হাজার টাকা আর রানার্সআপ পায় ৩০ হাজার টাকা।

বঙ্গবন্ধু ইউল্যাব ফেয়ার প্লে কাপের শিরোপা জয়ী স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশের খেলোয়াড়েরা। ছবি: সংগৃহীত
বঙ্গবন্ধু ইউল্যাব ফেয়ার প্লে কাপের শিরোপা জয়ী স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশের খেলোয়াড়েরা। ছবি: সংগৃহীত

এ বছর বঙ্গবন্ধু ইউল্যাব ফেয়ার প্লে কাপে অংশগ্রহণ করে ১২টি বিশ্ববিদ্যালয়। অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়গুলো হলো ব্র্যাক ইউনিভার্সিটি, নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ), ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি), ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক, স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ, সাউথইস্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি (বিইউবিটি), প্রাইম ইউনিভার্সিটি, ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এবং টুর্নামেন্টের আয়োজক স্বাগতিক ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)।

এ টুর্নামেন্টে সব রকম কারিগরি সহায়তা দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি), গোল্ড স্পনসর হিসেবে সহযোগিতা করে এস্পায়ার ক্রিয়েট এক্সেল (এইসি), কো-স্পনসর হিসেবে ছিল বসুন্ধরা টিস্যু, ফ্যাশন পার্টনার আর্টিসান, গিফট পার্টনার মিনা সুইটস।

স্কোর
স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ ১৬২/৩
ইউল্যাব ইউনিভার্সিটি ১৫৫/৫
ফল: স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ ৭ রানে জয়ী।

  • নাগরিক সংবাদের জন্য লেখাটি পাঠিয়েছেন খাদিজা ইসলাম