প্রিয় আনিসুল হক, হৃদয়ের দহলিজে যাঁর আনাগোনা

আনিসুল হক। ফাইল ছবি
আনিসুল হক। ফাইল ছবি

‘প্রথম আলো’ হাতে পেলে সোজা চলে যাই ‘মতামত’ পাতায়। চোখ বুলিয়ে নিই, আজ তিনি লিখেছেন কি না। পেয়ে গেলে তো কথা নেই। লেখাটি এক ধ্যানে পড়ে, তারপর বাকিটা। তৃপ্তি পাই। ঘিয়ে ভেজানো মোহনভোগের মতো। কী স্বাদ তাঁর ভাষায়! কী কোমলতা! কী নীরব মুগ্ধতা। কখনো আপ্লুত হই। অজান্তে ‘আহ!’ শব্দটি বেরিয়ে আসে ভেতর থেকে। পাখির পালক দিয়ে আলতো করে বুলিয়ে দেন মনে। অথচ কী গহিনে দাগ কাটে! ঘুরে বেড়ায় হৃদয়ের দহলিজে।

অক্ষরমন্ত্রের এই জাদুশিল্পীর নাম আনিসুল হক। প্রিয় কথাসাহিত্যিক। জনপ্রিয় লেখক। শুভ্রমনের মানুষ।

জাদুশিল্পী আনিসুল হকের সঙ্গে আমার ব্যক্তিগত আলাপ নেই খুব একটা। বেশি পরিচয় লেখার সঙ্গে। লেখকের সঙ্গে যোগাযোগ হবে লেখায়, এটাই শ্রেয় বলে মনে করি। বহুবার নানা অনুষ্ঠান আয়োজনে তাঁকে দেখেছি, শুনেছি। কথাও বলেছি, দু-একবার। খুব একটা মনে রাখার মতো নয়।

২০১৯ সালের বইমেলায় তাঁর সঙ্গে কথা হয়েছিল সময় প্রকাশনের প্যাভিলিয়নের সামনে। সময়ে তাঁর ‘মা’। তুমুল জনপ্রিয় উপন্যাস। প্রতিবছরই দু-একটি মুদ্রণ হয়। 

০২.
তারপর বিভিন্ন অনুষ্ঠানে আনিসুল হককে দেখেছি। তবে কথা হয়নি। সবশেষে গত ৩১ জানুয়ারি সাহিত্য পত্রিকা ‘শব্দঘর’-এর প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে দেখা। কুশল বিনিময় হলো। তা–ও খনিকের জন্য। সেই শুভ্র পরিপাটি কেশ, পুরু গোঁফ। মুগ্ধতামাখা হাসি। সব সময় শিশুদের মতো নির্মল আনন্দ খেলা করে চেহারায়। হতাশা নয়, এক আকাশ আত্মবিশ্বাস ছড়িয়ে থাকে তাঁর লেখায়, বক্তৃতায়।

আনিসুল হক সবকিছুকে সহজ করে নিতে পারেন। গল্পের ছলে বলতে পারেন কঠিন কথাও। কথাসাহিত্যের পাশাপাশি তিনি একজন কবি। আঁকেনও বেশ। নাট্যকার হিসেবেও কম খ্যাতি নয়। শিশু-কিশোরদেরও প্রিয় লেখক তিনি।

একবার আনিসুল হক একটি টিভি সাক্ষাৎকারে বলেছিলেন, লেখক হওয়ার ইচ্ছা ছিল প্রবল। তাই বুয়েটের দুয়ার পেরিয়ে প্রকৌশলচর্চায় সময় না দিয়ে মন দিয়েছিলেন সাংবাদিকতায়। সাংবাদিকতা করলে পত্রিকায় লেখা ছাপা যাবে, এই ছিল ভাবনা। সেদিন যদি তিনি সত্যিই লেখক হতে না চাইতেন, তাহলে প্রিয় আনিসুল হককে আমরা কোথায় পেতাম? কোথায় পেতাম তাঁর নরম-কোমল-পরানের গহনস্পর্শী সব লেখা? কৃতজ্ঞতা জানাই তাঁকে।

আনিসুল হকের জন্ম ১৯৬৫ সালের ৪ মার্চ রংপুরের নীলফামারীতে। আজ তাঁর জন্মদিন। শুভ জন্মদিন প্রিয় লেখক আনিসুল হক। আপনি দীর্ঘায়ু হোন। আমাদের জন্য আমৃত্যু সচল থাকুক আপনার কলম।

লেখক: সাংবাদিক ও গল্পকার।