রাবি রোভার স্কাউট বরণ করল নবীনদের

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে রোভার স্কাউট গ্রুপের নবীনবরণ অনুষ্ঠিত হয়ে গেল। ছবি: সংগৃহীত
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে রোভার স্কাউট গ্রুপের নবীনবরণ অনুষ্ঠিত হয়ে গেল। ছবি: সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) রোভার স্কাউট গ্রুপের নবীনবরণ অনুষ্ঠান হয়ে গেল। গত শনিবার বিকেলে শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র–শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে নবীনবরণ অনুষ্ঠান হয়।

বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের সিনিয়র রোভার মেট মো. নাজমুল ইসলাম ও পাপিয়া আফরিনের সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য দেন বঙ্গবন্ধুর জামাতা ড. শফিক আহমেদ সিদ্দিক। আলোচক ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের সাবেক সম্পাদক এ এফ এম নূরুল মোমেন। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ড. প্রভাষ কুমার কর্মকার।

ড. শফিক আহমেদ সিদ্দিক নবীন রোভার সহচরদের এবং বর্তমান রোভারদের আগামীর দিনগুলোর সফলতা কামনা করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার দায়িত্ব নিতে বলেন।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের গ্রুপ সম্পাদক মহা. নাসিম রেজা। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন রাজশাহী বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের আর এস এল মো. হেলাল উদ্দীন। তিনি স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা লর্ড ব্যাডেন পাওয়েলের জীবনী ও স্কাউট আন্দোলনের ইতিহাস সম্পর্কে আলোচনা করেন। প্রেসিডেন্ট রোভার স্কাউট (পিআরএস) অর্জনের লক্ষ্য নিয়ে কাজ করার জন্য নবীন সহচরদের আহ্বান জানান তিনি।

বর্তমান রোভারদের পক্ষ থেকে বক্তব্য দেন মো. ওসমান গনি, সভাপতি ৪১তম ইউনিট কাউন্সিল, রাবি রোভার স্কাউট গ্রুপ। তিনি কবিতার ছন্দে উন্নত দেশ গড়ার প্রত্যয়ে সব রোভারকে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি নবাগত রোভার সহচরদের রোভারিং সম্পর্কে জানতে, বুঝতে এবং এর থেকে সুশিক্ষা গ্রহণ করতে পরামর্শ দেন। শৃঙ্খলা, দক্ষতা ও সৃজনশীল কাজের মধ্য দিয়ে নিজেকে আত্মপ্রকাশ করার প্রত্যয় ব্যক্ত করেন।

আর এস এলদের পক্ষ থেকে বক্তব্য দেন রাবি রোভার স্কাউটের সাবেক সম্পাদক আবুল কালাম বাদশা। তিনি বলেন, রোভারিংকে ভালোবাসি বলেই হয়তো রোভারের কোনো প্রোগ্রাম হলে বাসায় মন টেকে না।

প্রধান আলোচক এ এফ এম নূরুল মোমেনের বক্তব্য জুড়ে ছিল অতীতের স্মৃতিচারণা। তিনি বলেন, সুনাগরিক হিসেবে নিজেকে গড়ে তুলতে স্কাউটের প্রতিজ্ঞা, আইন ও মটো অন্তরে ধারণ করতে হবে।

এ ছাড়া বক্তব্য দেন সাবেক রোভার মো. শরীফুল ইসলাম, পিআরএস ও অধ্যক্ষ বিসিএসসি কলেজ মিরপুর এবং সাবেক রোভার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. মেজবাউল হক। ধন্যবাদ জ্ঞাপন ও সমাপনী বক্তব্যে অনুষ্ঠানের সভাপতি মহা. নাসিম রেজা মাতৃভাষা আন্দোলনের দাবিতে নিহত সব শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি শ্রদ্ধাভরে স্মরণ করেন রাবি রোভার স্কাউট গ্রুপের প্রথম পিআরএস প্রয়াত হাফিজ হায়দার বাবুলকে।

এ ছাড়া ভর্তি কার্যক্রমের সঙ্গে জড়িত পাঁচজনকে শ্রেষ্ঠ রোভারের পুরস্কার দেওয়া হয়।