গাঁদার সাম্রাজ্যে রাজা 'হলুদ'

গাঁদা ফুলে ডানা মেলে বসে আছে হলুদ প্রজাপতি। ছবি: লেখক
গাঁদা ফুলে ডানা মেলে বসে আছে হলুদ প্রজাপতি। ছবি: লেখক

হলদে ফুল গাঁদা। সেই গাঁদার গায়ে বসে দোল খাচ্ছে হলদে প্রজাপতি। এ যেন হলুদের সাম্রাজ্যে রাজা নিজেই হলদে। তখন আকাশে হালকা মেঘ জমেছে আর রৌদ্রোজ্জ্বল মৃদু বাতাসও বইছে। সেই বাতাসে ফুলের পাপড়িগুলো দোল খাচ্ছে।

এই মনোমুগ্ধকর পরিবেশে গাঁদার সাম্রাজ্যে ডানা ঝাপটে রাজত্ব করছে হলুদ প্রজাপতি। ডানা মেলে ইচ্ছেঘুড়ির মতো এক ফুল থেকে অন্য ফুলে ভেসে বেড়াচ্ছে। এসব যেন কোনো এক রাজ্যের রূপকথার গল্প। সাম্রাজ্যের রানির গায়ে হলুদ মাখাতে এসেছে সেই রাজ্যের রাজা। গাঁদা ফুলের মধু নিতে হুমড়ি খেয়ে পড়ছে হলুদ রাজা।

সুগন্ধী ফুল হিসেবে গাঁদার সর্বত্র তার কদর বেশি। যেমনি রমণী তার গৃহকে সাজান, তেমনি হয়তো সেই হলুদ প্রজাপতিও বসে বসে সৌরভ নিচ্ছে।

গাঁদা কম্পোজিট পরিবারের সদস্য। গাঁদার বিভিন্ন জাত ও রঙের হয়। সাধারণত উজ্জ্বল হলুদ ও কমলা হলুদ রঙে বেশি দেখা যায়। যেমন এই উজ্জ্বল হলুদ রঙের গাঁদাটি ফুটেছে মৌলভীবাজারের টি হ্যাভেনে। আর সেই গাঁদার ওপর ডানা মেলে উড়ছে কমন গ্রাস ইয়েলোটি।

হলদে ফুল গাঁদায় বসে দোল খাচ্ছে হলদে প্রজাপতি। ছবি: লেখক
হলদে ফুল গাঁদায় বসে দোল খাচ্ছে হলদে প্রজাপতি। ছবি: লেখক

হলুদ প্রজাপতির বৈজ্ঞানিক শ্রেণিবিন্যাসের দিকে থাকালেই দেখা যায় এটি এনিমালিয়া জগতের আর্থোপোডা পর্বের ইনসেকটা শ্রেণির প্রাণী। যার বৈজ্ঞানিক নাম Eurema hecabe (Linnaeus)। এরা মাঝারি আকারের। ‘পিয়েরিডি’ গোত্রের অন্তর্ভুক্ত এবং সমগ্র এশিয়া ও আফ্রিকা মহাদেশে এর বিস্তার। সাধারণত মাটির কাছাকাছি উড়তে দেখা যায়। তবে উন্মুক্ত তৃণক্ষেত্র এবং লতাগুল্মের জঙ্গলে বিশেষভাবে এদের দেখা মিলে। হলুদের প্রসারিত অবস্থায় ডানার আকার ৪০ থেকে ৫০ মিলিমিটার দৈর্ঘ্যের হয়।

ডানার ভেতরের দিক সম্পূর্ণ হলুদ রঙের হয় আর বাইরে হালকা কালো বা ফিকে বাদামি রঙের আঁকিবুঁকি থাকে। আর সীমানা বরাবর থাকে কালো পটি। চোখের রং সবুজাভ হলুদ এবং অ্যানটেনা হয় কালচে বাদামি রঙের যাতে সাদা ছিট থাকে।

ওড়ার ছন্দ সাধারণত দুর্বল হয় এবং একটানা বেশিক্ষণ উড়তে পারে না। পাখা বন্ধ করে পাতার নিচে এরা বিশ্রাম নেয়। মাটির কাছাকাছি ফুটে থাকা ফুলের মধু আহরণ করা এদের বৈশিষ্ট্য। এমনকি ভিজে মাটি থেকে রস আহরণ করতে দেখা যায়।