হ্যান্ড স্যানিটাইজার তৈরি ও বিতরণ করছে বিসিএস শিক্ষা কর্মকর্তারা

৩০০ হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হয়েছে। ছবি: লেখক
৩০০ হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হয়েছে। ছবি: লেখক

বৈশ্বিক দুর্যোগ করোনাভাইরাসের সংক্রমণের কারণে হ্যান্ড স্যানিটাইজারের চাহিদা বৃদ্ধি পেয়েছে। এ জন্য হ্যান্ড স্যানিটাইজারের সংকট তৈরি হয়েছে, দামও বেড়েছে। এ জন্য ক্যাডার সার্ভিসের সবচেয়ে বৃহৎ শিক্ষা ক্যাডার কর্মকর্তারা এগিয়ে এসেছেন দেশের মানুষের নিরাপত্তায় সরকারকে সহযোগিতা করতে। এরই পরিপ্রেক্ষিতে দিনাজপুরের খানসামা উপজেলায় বিসিএস শিক্ষা ক্যাডার কর্মকর্তা মো. শরিফুল ইসলামের নেতৃত্বে হ্যান্ড স্যানিটাইজার তৈরি ও বিতরণ করা হয়।

মো. শরিফুল ইসলাম ফুলবাড়ী সরকারি কলেজের দর্শন বিভাগের শিক্ষক। তাঁর বাড়ি খানসামার ভেড়ভেড়ী ইউনিয়নের টংগুয়া গ্রামে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের শিক্ষার্থী সুমন রায় তাঁকে হ্যান্ড স্যানিটাইজার তৈরিতে সহযোগিতা করেন।

গতকাল রোববার বিকেলে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন পায়রার সদস্যদের সহযোগিতায় ভেড়ভেড়ী ইউনিয়নের বিভিন্ন বাজার ও পরিবারে প্রায় ৩০০ হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হয়েছে। এ ছাড়া বিভিন্ন মসজিদ ও পাবলিক টয়লেটে হাত ধোয়ার সাবান ও সাবান কেস দেওয়া হয়।

মো. শরিফুল ইসলাম বলেন, করোনাভাইরাসের এই দুর্যোগময় মুহূর্তে নিজের এলাকার মানুষের সুরক্ষার জন্য চেষ্টা করে যাচ্ছি। মূলত বাজারে হ্যান্ড স্যানিটাইজারের অপ্রতুলতার কারণেই এই উদ্যোগ নেওয়া হয়। আগামী সপ্তাহে বাজারগুলোতে জীবাণুনাশক স্প্রে করারও ব্যবস্থা করা হবে। এ কাজে মিজানুর রহমান, সেলিম আহমেদ জুয়েল, পরিমল রায়, সাইফ আহমেদ সুমনসহ অনেকে সহযোগিতায় করায় তাঁদের ধন্যবাদ জানাই।