ভোলায় কোভিড-১৯ মোকাবিলায় কাজ করছে চিলেকোঠা

সংকট মোকাবিলায় তারুণ্যে উজ্জীবিত মানবিক টিম চিলেকোঠার সদস্যদের একাংশ। ছবি: লেখক
সংকট মোকাবিলায় তারুণ্যে উজ্জীবিত মানবিক টিম চিলেকোঠার সদস্যদের একাংশ। ছবি: লেখক

কোভিড-১৯ রা পৃথিবীতে জেকে বসেছে। ইতোমধ্যে বিশ্বের আটাশ লাখ মানুষ আক্রান্ত ও মারা গেছেন ২ লাখের বেশি মানুষ। প্রতিটি দেশ তাদের অর্থনৈতিক ও রাজনৈতিক বিষয়াবলি একপাশে রেখে করোনা ভাইরাস রোধে দেশকে অন্য দেশ থেকে বিচ্ছিন্ন করছে। মানুষকে সচেতন করে তুলছে। আমাদের দেশেও কয়েক হাজার মানুষ কোয়ারেন্টিনে আছেন।

ভোলা জেলাকে করোনামুক্ত রাখতে দিনরাত কাজ করে যাচ্ছে অদম্য এক তরুণ সাব্বির মুন্না। পেশায় প্রকৌশলী। দেশের এই ক্রান্তিলগ্নে নিজ উদ্দ্যোগে গঠন করেছে তার স্বেচ্ছাসেবী সংঘ "চিলেকোঠা"। পুলিশের সাথে ভোলা জেলায় কোভিড ১৯ এর প্রাদুর্ভাব ঠেকাতে কাজ করে যাচ্ছে সাব্বির মুন্না ও তার টিমের সদস্যরা।

সাধারণ নাগরিক হয়েও দেশের সেবায় নিজেদের উৎসর্গ করা যায় তার উজ্জ্বল দৃষ্টান্ত রেখে চলেছে সাব্বির মুন্না ও চিলেকোঠার সদস্যরা। যুবকদের উদ্বুদ্ধ করে জেলায় মানুষের সামাজিক দূরত্ব নিশ্চিত করার লক্ষ্যে নিরলস কাজ করে চলছে চিলেকোঠা। পুলিশের সহযোগিতায় টিমের সদস্যদের নিয়ে ভোলা জেলায় বহিরাগতদের অবৈধ অনুপ্রবেশে বাধা দিচ্ছে তারা। এ ছাড়াও কাচা বাজারে ও জনসমাগমে সামাজিক দূরত্ব নিশ্চিতকরন, মাস্ক ও হ্যান্ড গ্লাভস, হ্যান্ডরাব দিয়ে স্যানিটাইজেশন, রিকশা বা মোটরবাইকে একজনের বেশি না যাওয়ার প্রতি সচেতনতা বাড়ানোর লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছেন।

অসহায় মানুষের মাঝে ত্রাণ বিতরণ করছেন চিলেকোঠার সদস্যরা। ছবি: লেখক
অসহায় মানুষের মাঝে ত্রাণ বিতরণ করছেন চিলেকোঠার সদস্যরা। ছবি: লেখক

প্রায় ৩০০ পরিবারের মধ্যে চাল-ডালসহ নিত্যপ্রয়োজনীয় খাদ্য সামগ্রী বিতরণ করেছে চিলেকোঠার সদস্যরা। ভোলার প্রত্যন্ত অঞ্চলে গিয়েও তারা ত্রাণ পৌছে দিয়েছেন।

সাব্বির মুন্না বলেন, এই যুদ্ধ আমাদের, সবাইকে একসাথে মিলে দেশকে করোনামুক্ত করতে হবে। প্রকৃত বীর সেই যে দেশের বিপদে নিজেকে বিলিয়ে দিতে পারে, এই যুদ্ধে আমাদের জিততেই হবে। এই তরুণের প্রত্যাশা দেশের প্রত্যেক জেলায় প্রত্যেক এলাকায় শান্তিকামী যুবকেরা নিজের এলাকার সামাজিক দূরত্ব নিশ্চিতে ও অসহায় মানুষের মাঝে মানবতার হাত বাড়িয়ে দিবেন।

জীবাণুনাশক স্প্রে করছেন চিলকোঠার সদস্যরা। ছবি: লেখক
জীবাণুনাশক স্প্রে করছেন চিলকোঠার সদস্যরা। ছবি: লেখক

মানুষের প্রয়োজনে মানুষ এটাইতো আমাদের শিক্ষার মূল উদ্দেশ্য। জাতির এই দুঃসময়ে সরকার ও প্রশাসনের পাশাপাশি সাব্বির মুন্নার মতো সচেতন তরুণেরা এগিয়ে আসবে নিজের জেলা বা এলাকাকে সুরক্ষার জন্য সর্বোচ্চ চেষ্টা করবেন এটাইতো কাম্য। এমন ছোট ছোট প্রচেষ্টায় একত্রে আমরা রুখে দিবো যে কোন জরা ব্যধি।

*লেখক: শিক্ষার্থী , লোকপ্রশাসন বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।