শোয়েব আখতার, রেকর্ড হইয়াও হইল না যেদিন

শোয়েব আকতার। ফাইল ছবি
শোয়েব আকতার। ফাইল ছবি

২০০২ সালের আজকের এই দিনে (২৭ এপ্রিল) চলছিল পাকিস্তানে খেলা। ব্যাটিংয়ে নিউজিল্যান্ডের ক্রেইগ ম্যাকমিলান। বোলারের বদনখানি দেখিয়াই ম্যাকমিলান আন্দাজ করতে পারছিলেন বল আসবে খুব জোরে। বোলার যে সচরাচর সেভাবেই বল করতেন। কিন্ত এ কি! ডানহাতি এ ব্যাটসম্যান খেলে ফেললেন ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ গতির বল। বোলার শোয়েব আখতার সেই বলটা করেছিলেন ঘন্টায় ১০০.৪ মাইল গতিতে। সেই বলটাই ছিল ঘন্টায় ১০০ মাইল গতির প্রথম কোনো বল।

কিন্ত, ভাগ্যের নির্মম পরিহাস। স্পিড গানের ত্রুটি জানিয়ে আইসিসি স্বীকৃতি দেয়নি শোয়েবের সেই বলের গতিকে। পাকিস্তান জানিয়েছিল সবকিছু ঠিকঠাকই ছিল, গতিও উল্লেখ করেছিল, ঘন্টায় ১৬১ কিলোমিটার!

শোয়েবও হয়তো সেদিন পণ করেই ফেলেছিলেন তিনিই সে রেকর্ডের মালিক হবেন। পরের বছর পেলেন উপযুক্ত মঞ্চ। বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে করে ফেললেন ঘন্টা প্রতি ১৬১.৩ কিলোমিটার গতির বল। তবে ব্যাটসম্যান নিক নাইটকে দেখে বোঝার উপায় ছিল না যে তিনি ঘন্টায় শ'মাইলের বেশি গতিতে ধেয়ে আসা বল খেলছেন। স্বাচ্ছন্দ্যের সাথেই ঠেকিয়েছিলেন বলটাকে। শোয়েবের সেই বলটাই রয়ে গেছে সর্বোচ্চ গতির বল। এর আগে যে রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার জেফ থমসনের (ঘন্টায় ১৬০.৬ কিলোমিটার)। তবে কোন ম্যাচের মধ্য রেকর্ডটা করেননি থমসন।

ব্রেট লি। ফাইল ছবি
ব্রেট লি। ফাইল ছবি

একটুর জন্য রাওয়ালপিন্ডি এক্সপ্রেসকে ছাড়িয়ে যেতে পারতেন অজি দুই পেসার ব্রেট লি ও শন টেইট। সর্বোচ্চ গতির বোলার খেতাব অর্জনে শোয়েবের চিরপ্রতিদ্বন্দ্বী লি সামান্যর জন্য ছুতে পারেননি তাকে। শন টেইটও রয়ে গেছেন একই দুরত্বে। দুজনই শোয়েব আখতারের বলের গতি থেকে ঘন্টায় ০.২ কিলোমিটার কম গতির বল করেছিলেন। ব্রেট লি ২০০৫ সালে নিউজিল্যান্ডের সাথে ও শন টেইট ২০১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে ঘন্টায় ১৬১.১ কিলোমিটার গতিতে বল ছুড়েন।

ঘন্টাপ্রতি ১৬০ কিলোমিটার গতি পার করা পাঁচ বোলারের মধ্যে সবশেষ হলেন আরেক অজি পেসার মিচেল স্টার্ক। এই পাঁচজনের মধ্যে একমাত্র বাঁহাতি মিচেল স্টার্ক থমসনের বলের গতি থেকে ঘন্টায় ০.২ কিলোমিটার কম গতির বল করেন। নিউজিল্যান্ডের বিপক্ষে ২০১৫ সালে রস টেলরকে সেই বলটা (ঘন্টায় ১৬০.৪ কিলোমিটার) করেছিলেন এই পেসার। আর এটিই টেস্টে দ্রুততম বলের রেকর্ড।

ওয়ানডেতেও কি অতীতের গতিদানবকে ছাড়িয়ে রেকর্ডটা করতে পারবেন বর্তমানের এই গতিদানব?

*লেখক: শিক্ষার্থী। [email protected]