করোনায় ভার্চ্যুয়াল ইফতার পার্টি, চাঁদায় কর্মহীন বন্ধুদের উপহার

ঢাকা বিশ্ববিদ্যালয় আইন বিভাগের সাবেক শিক্ষার্থীদের সংগঠন বাংলাদেশ আইন সমিতির উদ্যোগে করোনায় ক্ষতিগ্রস্ত জুনিয়র শিক্ষার্থীদের মধ্যে উপহার বিতরণ অব্যাহত আছে। এরই মধ্যে বন্ধুদের মধ্য ভার্চ্যুয়াল ইফতার পার্টিও চলছে। সঙ্গে ইফতারের পার্টির জন্য তোলা চাঁদায় করোনায় ক্ষতিগ্রস্ত বন্ধু, আইন বিভাগের ছোট ভাইবোনদের মধ্যে তা উপহার হিসেবে বিলি করা হচ্ছে।


সম্প্রতি আইন বিভাগের সাবেক শিক্ষার্থী বেল্লাল হোসাইন ফেসবুকে একটি ভিডিও আপলোড করেন। সেখানে ভার্চ্যুয়াল ইফতার পার্টির আইডিয়া শেয়ার করেন তিনি। সহজ কথায় ভার্চ্যুয়াল ইফতার পার্টির আইডিয়াটি হলো বন্ধুরা ভিডিও কলে যুক্ত থেকে যাঁর যাঁর বাসায় বসে ইফতার করবেন। তবে স্বাভাবিক সময়ের মতোই ইফতারের চাঁদা তুলে তা করোনায় ক্ষতিগ্রস্ত বন্ধু, বিভাগের ছোট ভাইবোনদের তা উপহার হিসেবে বিলি করা।

বেল্লাল হোসাইন বলেন, ‘প্রতিবছর আমরা চাঁদা উঠিয়ে ক্লাসমেটরা ইফতার পার্টির আয়োজন করে থাকি। এবার করোনার কারণে একত্র হওয়া সম্ভব নয়। তার ওপর, অনেক বন্ধু এখনো বেকার বা করোনার কারণে কর্মহীন হয়ে পড়েছেন। তাই অন্যবারের মতোই এবার চাঁদা ওঠাব। কিন্তু সবাই ভিডিও কলে যাঁর যাঁর বাসায় থেকে নিজেদের তৈরি ইফতার নিয়ে ভার্চ্যুয়াল আড্ডায় বসব। তবে সবার অংশগ্রহণে যে টাকা ওঠানো হবে, তা আপাতত অসহায় বন্ধুদের মধ্যে উপহার হিসেবে ভাগ করে দেব।

আইন বিভাগের অন্য বন্ধুরা বেল্লাল হোসাইনের এ প্রস্তাবে রাজি হয়ে যান। আতিক, নাহিদ, নুসরাত, মিথিলা, আরমান, শান্তা, শুভ চাঁদা ওঠানোর দায়িত্ব ভাগ করে নেন। নিমেষেই সংকটকালে বন্ধুত্বের আর ভ্রাতৃত্বের বন্ধন আরও দৃঢ় করতে তাঁদের একটি ভালো পরিমাণ অনুদান উঠে যায়।

আরমান আরিফ বলেন, ‘প্রতিবছর আমরা একাধিক ইফতার পার্টিতে চাঁদা দিয়ে অংশগ্রহণ করি। অনেক সভা সমিতি থেকেও দাওয়াত পাই। এবার দেশের এই ক্রান্তিলগ্নে সামর্থ্যবান ব্যক্তিরা যদি ইফতারের বাজেটটুকু এভাবে নিজের কাছের বন্ধু, আত্মীয়দের জন্য উপহার হিসেবে খরচ করেন, তবে সেটা এই দুঃসময়ে বিরাট মানবকল্যাণ হবে।’

একেবারে গরিব মানুষেরা নানা সুবিধা পান বা চেয়ে নিতে পারেন। কিন্তু আপাতত অসহায় হয়ে পড়া মধ্যবিত্তদের পক্ষে লোকের কাছে চাওয়া সম্ভব হয় নয়। অথচ ভীষণ কষ্ট করে তাঁদের চলতে হচ্ছে। তাই কাছের মানুষগুলোর পাশে সম্মিলিতভাবে দাঁড়ানো গেলে সংকট মোকাবিলা ও সম্পর্কের বন্ধন আরও দৃঢ় হবে। তাই ভিডিওটিতে এবার রমজানে ভার্চ্যুয়াল ইফতার পার্টির আইডিয়াটি ছড়িয়ে দেওয়ার অনুরোধ করা হয়। বিজ্ঞপ্তি