আন্তর্জাল চলচ্চিত্র উৎসবে ৩ মিনিটের চলচ্চিত্র আহ্বান

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ আয়োজন করেছে অনলাইনভিত্তিক অন্তর্জাল চলচ্চিত্র উৎসব। উৎসব সামনে রেখে স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র জমাদানের আহ্বান করা হয়েছে সংগঠনটির পক্ষ থেকে।

৩১ মের মধ্যে বাংলাদেশের যেকোনো নাগরিক চলচ্চিত্র জমা দিতে পারবেন। আন্তর্জাল চলচ্চিত্র উৎসবে, করোনা মহামারিতে গৃহবন্দী‘ মানুষের চিন্তাগুলোকে চলচ্চিত্রের মাধ্যমে ফুটিয়ে তোলার প্রয়াস নিয়ে ‘গৃহ স্পৃহা’ নামক প্রথম আসরের আয়োজন করে সংগঠনটি। ঘরে বসে যে কেউ সর্বোচ্চ তিন মিনিটের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বানিয়ে জমা দিতে পারবেন।

সংগঠনের সভাপতি ইফতেখার আহমেদ জানান, মূলত করোনাভাইরাসের জন্য সারা দেশের মানুষ গৃহবন্দী। এই অবস্থায় স্বাধীনধারার নির্মাতাদের চমৎকার ভাবনাগুলো চলচ্চিত্রের মাধ্যমে ফুটিয়ে তুলতে পারেন। পাশাপাশি চলচ্চিত্রের এমন উন্মুক্ত চর্চা এই অবস্থায় বিনোদনের খোরাক জোগাবে গৃহবন্দী মানুষের মাঝে। চলচ্চিত্রগুলোর উন্মুক্ত প্রদর্শনীও হবে অনলাইনেই। চলচ্চিত্র জমাদান ও উৎসব বিষয়ে বিস্তারিত জানা যাবে সংগঠনটির ফেসবুক http://facebook.com/Saufilmsociety পাতায়।

উল্লেখ্য, স্বাধীন ধারার চলচ্চিত্র নির্মাণকে উৎসাহ দেওয়ার লক্ষ্য নিয়ে ২০১৭ সাল থেকে যাত্রা শুরু করে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ। চলচ্চিত্রবিষয়ক নানা সভা, সেমিনার, প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করে থাকে। পাশাপাশি সংগঠনটি ইতিমধ্যে ‘সিলেট চলচ্চিত্র উৎসব’ শীর্ষক আন্তর্জাতিক উৎসবের তিনটি আসর আয়োজন করেছে। যেখানে প্রতিবছর দেশ–বিদেশের চলচ্চিত্রবোদ্ধাদের সমাগম ঘটে।

*লেখক: সাধারণ সম্পাদক, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ।