'উঠব আমি জেগে'র ভিন্নধর্মী উদ্যোগ তিন চাকার ফ্রি সেবা

ফোন করলেই হাজির হয়ে যাবে তিন চাকার অ্যাম্বুলেন্স। ছবি: সংগৃহীত
ফোন করলেই হাজির হয়ে যাবে তিন চাকার অ্যাম্বুলেন্স। ছবি: সংগৃহীত

বিপদ–আপদ কখনো বলে আসে না। তা–ও আবার যদি বিপদ হয় লকডাউনের মতো এই পরিস্থিতিতে। বিষয়টি একবার ভেবে দেখুন।

বর্তমান সময়ে হঠাৎ অসুস্থ হয়ে যাওয়া মানুষের প্রয়োজনে নিকটতম হাসপাতালে যাওয়ার জন্য কোনো অ্যাম্বুলেন্স কিংবা নিজস্ব গাড়ি যদি কারও না থাকে, তখন কী হবে সেই অসুস্থ ব্যক্তিটির এবং কীভাবে যাবেন হাসপাতালে? এর সমাধানে এগিয়ে এসেছে ‘উঠব আমি জেগে’।

‘উঠব আমি জেগে’ দেশের প্রয়োজনে, দেশের মানুষের জন্য, এ করোনা–পরিস্থিতির সময়ে যেকোনো যানবাহনসংকটে ‘প্রয়োজনে রিকশা হবে অ্যাম্বুলেন্স’ স্লোগান নিয়ে এক ভিন্নধর্মী ‘তিন চাকার সেবা’ চালু করেছে। সেবাটি সম্পূর্ণ ফ্রি দেওয়া হচ্ছে।

সেবাটি বর্তমানে রাজধানীর উত্তরায় চালু রয়েছে। শিগগিরই এই সেবা ধানমন্ডি, গুলশান, মিরপুর, মালিবাগ, মগবাজারসহ রাজধানীর অন্যান্য স্থানে এবং ঢাকার বাইরে অন্যান্য জেলায় যেখানে তাদের ২৫টি বন্ধু ক্যাম্প রয়েছে, সেখানেও চালু হতে যাচ্ছে।

‘উঠব আমি জেগে’ সংগঠনটি রাজধানীর উত্তরা থেকে পরিচালিত হচ্ছে। সংগঠনটির প্রতিষ্ঠাতা সুমাইয়া তামান্না এবং রাজিব হাসান। তাঁরা একদল উদ্যমী, আত্মবিশ্বাসী স্বেচ্ছাসেবক দল নিয়ে সংগঠনটি পরিচালনা করছেন।

‘তিন চাকার সেবা’টি পেতে হেল্পলাইন নম্বর দেওয়া আছে তাদের ‘উঠব আমি জেগে’ গ্রুপে। সেই হেল্পলাইন নম্বরে ফোন করার পর, রোগীর ঠিকানা জেনে সেই ঠিকানা অনুযায়ী পৌঁছে যায় তাঁদের নিবন্ধিত রিকশা অ্যাম্বুলেন্সটি। এবং সঙ্গে সঙ্গে রোগীকে নিয়ে ছুটে যায় হাসপাতালে পৌঁছে দিতে। সেবাটি সম্পূর্ণ ফ্রি প্রদান করা হচ্ছে। বিজ্ঞপ্তি