দেশে প্রথমবার অনুষ্ঠিত হচ্ছে অনলাইনে আন্তর্জাতিক ইতিহাস-সংস্কৃতি সম্মেলন

পলাশী দিবস উপলক্ষে ২০ জুন সন্ধ্যায় থেকে চার দিনব্যাপী বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড অনলাইনে আয়োজনে করেছে আন্তর্জাতিক ইতিহাস-সংস্কৃতি সম্মেলন (আইসিএইচসি)। চার দিনের এই সম্মেলনে চারটি দেশ থেকে ১০ জন খ্যাতিমান গবেষক, শিক্ষকেরা অংশ নেবেন। অনুষ্ঠানে পলাশী যুদ্ধের গুরুত্বপূর্ণ নয়টি বিষয় নিয়ে আলোচনা করা হবে।

আয়োজন সম্পর্কে বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড জাতীয় কমিটির সাধারণ সম্পাদক আবু সাঈদ বলেন, দেশের করোনাকালে ভয়াবহ পরিস্থিতে আমরা মানসিকভাবে ভালো নেই। কিন্তু এটাই সত্য আমাদের উত্তরণের জন্য নানা রকমের কর্মকাণ্ড সঙ্গে যুক্ত থেকে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। করোনার জন্য দেশে প্রথমবারের মতো অনলাইনে পলাশী দিবস উপলক্ষে চার দিনব্যাপী আন্তর্জাতিক ইতিহাস-সংস্কৃতি সম্মেলনের আয়োজন করছি। নিশ্চয়ই এমন আয়োজনের মাধ্যমে আমাদের দেশের ইতিহাস-ঐতিহ্যকে বিশ্বদরবারে কাছে নিয়ে যেতে পারব।

বাংলাদেশ, ভারত, ইরান ও যুক্তরাজ্যের ১০ জন প্রতিনিধি চার দিনের এই অনলাইনে সম্মেলনে অংশ নেবেন। তাঁরা হলেন এ কে এম শাহনাওয়াজ (বাংলাদেশ), গোলাম কিবরিয়া ভুইয়া (বাংলাদেশ), মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান (বাংলাদেশ), মো. এমরান জাহান (বাংলাদেশ), মুমিত আল রশিদ (বাংলাদেশ), কাযেম কাহদূয়ি (ইরান), মো. খাইরুল আনাম (ভারত), শ্রী সলিল কুমার দাস (ভারত), আশীষ কুমার দাস (ভারত) ও প্রিয়জিৎ দেব সরকার (যুক্তরাজ্য)।

আয়োজনটি বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড ফেসবুক পেজ ও ইউটিউব থেকে সরাসরি সম্প্রচারিত হবে।

আন্তর্জাতিক ইতিহাস-সংস্কৃতি সম্মেলনে সহ–আয়োজন বাংলাদেশ হেরিটেজ স্টাডি অ্যান্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন। এ ছাড়া সহযোগিতায় মুক্ত আসর, স্বপ্ন ’৭১ প্রকাশন, ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ ও বিজ্ঞানবিষয়ক ম্যাগাজিন বিজ্ঞানচিন্তা।