অনলাইন লার্নিংয়ে নতুন দুয়ার উন্মোচিত হলো হাবিপ্রবিতে

যদি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে জনপ্রিয় কোর্সটি কিংবা মাইক্রোসফটের এক্সেলের ওপর সবচেয়ে সেরা কোর্সটি উত্তরবঙ্গের কোনো এক প্রান্তে বসেই ফ্রিতে করা যায়, তাহলে কেমন হয়? শুনতে কিছুটা অবাস্তব মনে হলেও এটাই এখন সত্য হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) শিক্ষার্থীদের জন্য।

কারণ, হার্ভার্ড ও এমআইটি বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত ইডিএক্স অনলাইন ক্যাম্পাসে (Edx Online Campus) সম্প্রতি যুক্ত হয়েছে হাবিপ্রবি। পিওর সায়েন্স থেকে শুরু করে সামাজিক বিজ্ঞান কিংবা মানবিক শাখার বিভিন্ন বিষয়ের ওপর মাইক্রোসফট ও আইবিএমের মতো বিখ্যাত প্রতিষ্ঠান এবং হার্ভার্ড ও এমআইটির (Harvard ও MIT) মতো বিশ্ববিদ্যালয়ের কোর্স রয়েছে এই প্ল্যাটফর্মে।

বর্তমানে ১৪০টি প্রতিষ্ঠানের ২ হাজার ৫০০টিরও বেশি কোর্সে সমৃদ্ধ এই প্ল্যাটফর্ম। এসব কোর্স ভেরিফায়েড সার্টিফিকেটসহ করতে অনেক টাকা লাগে। কিন্তু হাবিপ্রবির শিক্ষার্থীরা করোনা মহামারির এই সময়ে এ সুবিধাটি ফ্রিতেই গ্রহণ করতে পারবেন।

হাবিপ্রবি অনলাইন কোর্সের আরেক বিখ্যাত প্ল্যাটফর্ম ‘Coursera Campus’–এ সম্পৃক্ত হয়ে ইতিমধ্যেই সাত হাজারেরও বেশি কোর্সে যুক্ত হয়ে গত দেড় মাসের মধ্যেই হাজারেরও বেশি কোর্স সম্পন্ন করেছেন এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

‘Edx’–এর সঙ্গে হাবিপ্রবির যুক্ত হওয়ার মধ্য দিয়ে শিক্ষার্থীরা নিজের পছন্দমতো বিশ্বের নামীদামি বিশ্ববিদ্যালয়ের কোর্সগুলো থেকে তাঁদের একাডেমিকের সঙ্গে সম্পৃক্ত এবং দক্ষতামূলক কোর্স করে নিজেদের এগিয়ে নিয়ে আরও এক ধাপ এগিয়ে গেলেন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জনপ্রিয় এই অনলাইন প্ল্যাটফর্ম থেকে শিক্ষার্থীরা নিজেদের দক্ষ করবেন তা নয়, সফলভাবে কোর্স সম্পন্নকরণে পাবেন একটি বৈধ সার্টিফিকেট, যা তাঁদের কর্মক্ষেত্রে অনন্য ভূমিকা রাখবে। এমন খবরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন হাবিপ্রবি শিক্ষার্থীরা।

হাবিপ্রবির Edx Online Campus ও Coursera Online Campus–এর উদ্যোক্তা এবং সঞ্চালক এ বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মো. জুয়েল আহমেদ সরকার। তিনি বলেন, ‘Edx হলো Havard ও MIT–এর যৌথ উদ্যোগে প্রতিষ্ঠা করা অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম। এখানকার কোর্সগুলো অনেক মানসম্মত। এ ছাড়া আমাদের বিদ্যমান কর্মক্ষেত্রের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ দারুণ কিছু কোর্স আছে এই প্ল্যাটফর্মে। আমি নিজেও কিছু কোর্স করেছিলাম আগে। আমার বিশ্বাস, এই সুযোগটি শিক্ষার্থীদের ক্যারিয়ারে এগিয়ে দেবে অনেকখানি।’ Edx Online Campus তৈরি করার ক্ষেত্রে অধ্যাপক ড. ফাহিমা খানম ও Coursera Online Campus–এর ক্ষেত্রে ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের প্রভাষক মোহাম্মদ মোজাহিদুল ইসলাম অনেক সহযোগিতা করেছেন।

* শিক্ষার্থী, ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগ, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুর। email: [email protected]