প্রিয় ইসলামী বিশ্ববিদ্যালয়

ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া। ছবি: লেখক
ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া। ছবি: লেখক

এই বছরে আমার পদচারণ হয় কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি)। শুরু হয় স্বপ্ন দেখা। জমে ওঠা ক্যাম্পাস। মানবজীবনের সবচেয়ে আনন্দঘন কিছু মুহূর্তের দেখা পাই বিশ্ববিদ্যালয় জীবনে। এই শিক্ষাজীবনের থেকে অর্জন করা যায় অনেক কিছু, যা কলেজ কিংবা স্কুলজীবনে একজন শিক্ষার্থীর পক্ষে সম্ভব হয়ে ওঠে না।

১৭৫ একরে প্রতিদিন হেঁটেছি রাস্তাগুলোতে শতবার, জিয়া মোরে বসে অনেক বন্ধুসহ কাটিয়েছি প্রিয় কিছু সময়, ঝাল চত্তরে খেয়েছি, মামার টংঘরের চায়ের কাপে চুমুক দিয়েছি, আধোঘুম চোখে দৌড়ে গিয়েছি ক্লাসে, ক্লাস শেষে ক্লান্ত দেহে ফিরেছি। কখনো বা ক্লাসে ঢুকতে না পেরে আড্ডা দিয়েছি ভাই-বন্ধু-বান্ধবের সঙ্গে। রাতগুলো আড্ডাতে পার করেছি। আড্ডা থেকে সৃষ্টি হয় রঙের খেলা। শুরু হয় স্বপ্ন দেখা। জমে ওঠে ক্যাম্পাস। এই শিক্ষাজীবনের আড্ডা থেকে অর্জন করা যায় অনেক কিছু।
এ বছরেই ইসলামী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছি। সবকিছু নতুন, অনেক অজানা বিষয় ছিল। আমাদের শিক্ষক এবং বড় ভাইয়া আপুদের পেয়েছি বন্ধুর মতো।
মনে পড়ে তোমাকে ইসলামী বিশ্ববিদ্যালয়। বৃষ্টির দিনগুলোতে একসঙ্গে টংয়ে বসে চা খাওয়া, গান করা। ক্যানটিনে দুপুরবেলা দুই বন্ধু মিলে এক প্লেটে খাওয়া। টিএসসি আমতলার ছায়ায় বসে চলে মনমাতানো সব গল্প। এসব গল্পে পড়াশোনাসহ গান, কবিতা ও বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় উঠে আসে। লাইব্রেরি, একাডেমিক ভবনের বারান্দা কিংবা ক্লাসকক্ষে চলে আমদের প্রতিদিনের সুন্দর জীবন। ঝালমুড়ি, চানাচুর, ফুচকা, শিঙাড়া, সমুচা, পেঁয়াজি, সবজির চপ কিংবা গরম জিলাপি ছিল আমাদের প্রতিদিনের খাবার।
এই শীতের সময় সারা দিন ক্লাস শেষে বিকেলবেলায় আড্ডায় বসে কখন যে সময় পার হয়ে যায়, মনেই ছিল না। একসঙ্গে রাতবিরাতে মফিজ লেকের দিনগুলো। হলের ছাদে আড্ডা, গল্প, গান, বারবিকিউ, বসন্তপুর ভ্রমণে পকেটের টাকা না থাকা সত্ত্বেও হঠাৎ প্ল্যান করে ঘুরতে যাওয়া। অনেক সুন্দর কাটছিল দিনগুলো।
কিন্তু সবকিছু যেন হঠাৎ থেমে গেল ক্যাফেটেরিয়ার সেই স্মৃতি, মুখর আড্ডা, প্রাণবন্ত জীবন যেন স্থবির হয়ে গেল। করোনাভাইরাসের কারণে সব শিক্ষাপ্রতিষ্ঠানের মতো ইসলামী বিশ্ববিদ্যালয়ও বন্ধ রয়েছে।
মুখর সেই রাস্তা, ক্লাসরুম, ক্যাফেটেরিয়া আজ থেমে আছে। চঞ্চল প্রিয় ক্যাম্পাস আজ শূন্য, ঘরবন্দী আমরা সবাই। থেমে আছে সবকিছু। বন্ধ প্রাণের ক্যাম্পাস। আবারও চাঞ্চল্যতা ফিরে আসুক মুখর হোক প্রাণবন্ত হয়ে উঠুক আমাদের প্রিয় ইসলামী বিশ্ববিদ্যালয়। একসঙ্গে সুস্থ থাকি, সুস্থ হোক পৃথিবী। খুব মনে পড়ে তোমায় ইসলামী বিশ্ববিদ্যালয়।