দেশের সব জায়গায় দ্রুত বিদ্যুৎ পৌঁছে যাবে: প্রতিমন্ত্রী

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা দলের ওয়েবনারের (ওয়েব সেমিনার) ১৬তম পর্বে অতিথি ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। ছবি: ফেসবুক
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা দলের ওয়েবনারের (ওয়েব সেমিনার) ১৬তম পর্বে অতিথি ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। ছবি: ফেসবুক

সরকার দুর্গম চর, পার্বত্য চট্টগ্রামে সোলার প্যানেলে বিদ্যুতের ব্যবস্থা করবে এবং বাকি অঞ্চলে বিদ্যুৎ লাইন দ্রুত পৌঁছে দেবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) সমাজ গবেষণা গ্রুপ আয়োজিত ওয়েবনারে এসব কথা বলেন অতিথি আলোচক প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা দলের নিয়মিত ওয়েবনারের (ওয়েব সেমিনার) ১৬তম পর্বে ‘বাংলাদেশের জ্বালানি খাতের ভবিষ্যৎ’ শীর্ষক আলোচনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বুধবার (১ জুলাই) রাত ৯টায় ওয়েবনারটি অনুষ্ঠিত হয়।

ওয়েবনারে অংশ নিয়ে প্রতিমন্ত্রী বলেন, দেশের সব অঞ্চলের মানুষের জন্য বিদ্যুৎ চাহিদা নিশ্চিত করতে সরকার দুর্গম চর, পার্বত্য চট্টগ্রামে সোলার প্যানেলে বিদ্যুতের ব্যবস্থা করবে এবং বাকি অঞ্চলে বিদ্যুৎ লাইন দ্রুত পৌঁছে দেবে।

প্রতিমন্ত্রী জানান, আমাদের মতো উন্নয়নশীল দেশে যেখানে প্রাকৃতিক সম্পদ কম, সেখানে বিদ্যুৎ উৎপাদনের জন্য মিক্সড ফুয়েলে যাওয়া উত্তম। সরকার ধীরে ধীরে কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্র থেকে বের হয়ে আসবে। আমাদের পাওয়ার সেক্টর মাস্টারপ্ল্যানের প্রাক্কলন অনুযায়ী আগামী ২০৪১ সালে দেশের বিদ্যুতের চাহিদা হবে ৬০ হাজার থেকে ৭০ হাজার মেগাওয়াট। এ জন্য আমরা হঠাৎ করে কোনো সিদ্ধান্ত নিতে পারি না। আমাদের বিদ্যুতের ব্যবহার যত বেশি বৃদ্ধি পাবে, হিউম্যান ডেভেলপমেন্ট ইনডেক্সে আমরা ততো ভালো অবস্থায় থাকব। এ জন্য আমাদের সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

ওয়েবনার শেষ করে ‘দারুণ এক সন্ধ্যা কাটল’ উল্লেখ করে প্রতিমন্ত্রী তাঁর ফেসবুকে লিখেন, ‘বাংলাদেশ এখন অর্থনৈতিকভাবে দ্রুত এগিয়ে যাচ্ছে। উন্নয়নের এই চাকাকে সচল রাখতে সাশ্রয়ী ও সহজলভ্য বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। শিক্ষার্থীদের অনেক প্রশ্ন ও পরামর্শ এবং দেশ নিয়ে ভাবনা আমাদেরকে আগামী দিনের সমৃদ্ধ বাংলাদেশের স্বপ্ন দেখায়। তরুণদের সঙ্গে এ রকম মুক্ত আলোচনা সব সময়ই দারুণ উপভোগ করি।’

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহার পরিচালনায় ওয়েবনারটিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, গবেষক, এনজিও কর্মী, শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।

উল্লেখ্য, মহামারি করোনাভাইরাসের সংকটকালে সমসাময়িক বিভিন্ন বিষয়ে আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপ নিয়মিতভাবে ওয়েবনারের আয়োজন করে আসছে। আগামী দিনেও তাদের এই আয়োজন অব্যাহত থাকবে বলে জানা গেছে।

মাহফুজ কিশোর
শিক্ষার্থী, কুমিল্লা বিশ্ববিদ্যালয়