করোনায় ক্ষতিগ্রস্তদের জন্য আন্তর্জাতিক অনলাইন ফটোগ্রাফি প্রতিযোগিতা চলছে

করোনাভাইরাস সংক্রমণের কারণে ৯১ শতাংশ শিশু ও তরুণ মানসিক চাপ ও শঙ্কার মধ্যে রয়েছে। শিক্ষাকার্যক্রম ব্যাহত হওয়া, সামাজিক দূরত্বের কারণে মানসিক চাপ এবং পরিবারে দারিদ্র্য বেড়ে যাওয়ায় তারা হতাশায় ভুগছে। তবে এর মধ্যেও শিশু ও তরুণেরা এ ভাইরাস রোধে নিজ নিজ কমিউনিটিতে ভূমিকা রাখতে চায়। (প্রথম আলো, ২৯ এপ্রিল) আমরা তরুণেরা ভূমিকা রাখতে চাই।

এশিয়ান নেটওয়ার্ক অব ইয়ুথ ভলান্টিয়ার্স করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য আয়োজন করেছে আন্তর্জাতিক অনলাইন ফটোগ্রাফি কনটেস্ট ২০২০। তরুণদের সামাজিক দায়বদ্ধতা ও আর্থসামাজিক অবস্থান সম্পর্কে জানাতে ও আগ্রহী করে তুলতে এই ফটোগ্রাফি প্রতিযোগিতা আয়োজন করা হয়েছে। ইতিবাচক ভাবনা ও মনন বিকাশে তরুণদের উৎসাহিত করতে ‘সেলিব্রেট দ্য পজিটিভিটি’ স্লোগানে আয়োজন করা হয়েছে এই প্রতিযোগিতা।

প্রতিযোগিতার সমন্বয়ক প্রযুক্তিবিদ, তরুণ সংগঠক ও নারী অভিযাত্রী সুলতানা রাজিয়া জানান, করোনাভাইরাসের কারণে দক্ষিণ এশিয়ার সব দেশই আর্থসামাজিক সংকটে পড়েছে। তরুণদের মানসিক স্বাস্থ্যবিষয়ক বিভিন্ন সমস্যা দেখা যাচ্ছে। তরুণদের উৎসাহিত করতে ও চারপাশের ইতিবাচক বিষয় সম্পর্কে জানাতে আয়োজন করা হয়েছে এই ফটোগ্রাফি প্রতিযোগিতা।

অংশগ্রহণকারীরা পোর্ট্রেট, পরিবেশ, জীবনধারা, ভ্রমণ, জীববৈচিত্র্য, ল্যান্ডসস্কেপ, কোভিডের কারণে ঘরবন্দী জীবনসহ বিভিন্ন ক্যাটাগরিতে ছবি জমা দেওয়া যাবে। প্রতিযোগিতার সেরা সব ছবি নিয়ে এশিয়ান নেটওয়ার্ক অব ইয়ুথ ভলান্টিয়ার অনলাইন ফটোগ্রাফি প্রদর্শনীর আয়োজন করবে। আয়োজকেরা জানিয়েছে, অনলাইন প্রদর্শনীতে বিক্রি হওয়া ছবি থেকে পাওয়া সব অর্থ ব্যয় করা হবে ‘কোভিড ১৯’-এ বিপর্যস্ত মানুষের জন্য।

এশিয়ান নেটওয়ার্ক অব ইয়ুথ ভলান্টিয়ার্স সোসাইটির প্রেসিডেন্ট অধ্যাপক রশীদুল হাসান জানান, ‘তরুণদের ইতিবাচক অংশগ্রহণের মাধ্যমে আমরা তাদের উৎসাহিত করার চেষ্টা করছি। আমরা বিশ্বাস করি, করোনা–পরবর্তী পৃথিবী আরও আলোকিত ও ইতিবাচক হবে তরুণদের প্রচেষ্টার মাধ্যমে।’

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতিযোগিতায় বিচারক হিসেবে আছেন বাংলাদেশ আলোকচিত্রী মুনিরুজ্জামান, ভারতের আলোকচিত্রী রোহিত বহর এবং ইতালির আলোকচিত্রী লুকা লেনসিরি। প্রতিযোগিতায় ছবি জমা দেওয়া যাবে ১৩ জুলাই পর্যন্ত। ছবি জমা দেওয়ার ঠিকানা: http://anyv.org/photocontest/। ফেসবুক ঠিকানা: fb.com/events/263029101457071/