সুবিধাবঞ্চিতদের জন্য মোবাইল হাসপাতাল

করোনা পরিস্থিতিতে অনেক হাসপাতালে চিকিৎসক, নার্স ও স্টাফরা কাজ করে যাচ্ছেন। তবে করোনার ভয়ে সরকারি-বেসরকারি হাসপাতাল অথবা চিকিৎসকদের চেম্বার এখন বন্ধ। এরূপ পরিস্থিতির ফলে সবচেয়ে বেশি সমস্যার মুখোমুখি হচ্ছেন অসহায়, দরিদ্র জনগোষ্ঠী। তাই সুবিধাবঞ্চিত এসব মানুষের কথা চিন্তা করে এবং স্থ্যসেবাকে জনগণের দোরগোড়ায় পৌছে দেওয়ার জন্য স্যাভলন এবং বেসরকারি সংস্থা আগ্রহের উদ্যোগে সম্প্রতি চালু হয়েছে স্যাভলন মোবাইল হাসপাতাল।

করোনা পরিস্থিতি অনুধাবন করেই স্যাভলন আগ্রহের পাশে থেকে এই মোবাইল হাসপাতাল চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই মোবাইল হাসপাতালে একজন বিশেষজ্ঞ চিকিৎসক, একজন নার্স এবং একজন সাহায্যকর্মীরসহ রোগীর সিটের ব্যবস্থা রয়েছে।

কার্যক্রমটি শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত সাভার এবং ধামরাই উপজেলাতে এই উদ্যোগের মাধ্যমে ২,০০০ এর বেশি রোগীকে চিকিৎসা দেওয়া হয়েছে। হাসপাতালটির মাধ্যমে সাধারণ চিকিৎসা এবং প্রাথমিক শল্য চিকিৎসা উভয় স্বাস্থ্যসেবা প্রদান করা হয়েছে। এছাড়াও করোনা রোগ থেকে প্রতিরোধের উপায় নিয়ে পরামর্শ এবং হাত ধোঁয়ার জন্য সাবানও বিতরণ করা হয়েছে। করোনা প্রতিরোধের সকল নিয়ম মেনে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে সকল কার্যকম পরিচালনা করা হচ্ছে। স্যাভলন এবং আগ্রহের এ রকম ব্যতিক্রমধর্মী চিকিৎসা কার্যক্রমে এলাকার মানুষ সন্তোষ প্রকাশ করেছে।

আগ্রহের স্ট্রাটেজিক ম্যানেজমেন্ট কর্মকর্তা দূরদানা তাবাসসুম নওরীনের তত্ত্বাবধানে হাসপাতালটির কার্যক্রম পরিচালিত হচ্ছে। আগ্রহের চেয়ারপারসন ডালিয়া রহমান এ মহৎ উদ্যেগে সহায়তার জন্য স্যাভলনকে ধন্যবাদ দিয়ে বলেন, স্যাভলন মোবাইল হাসপাতালের মাধ্যমে সমাজের সুবিধাবঞ্চিত মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য দেশের অন্যান্য উপজেলাতেও এই হাসপাতালের কার্যক্রম শিগগিরই চালু করা হবে। বিজ্ঞপ্তি