শীতে পেঙ্গুইনও উষ্ণতা খুঁজছে

হিমজগতের পাখি হিসেবে পরিচিত পেঙ্গুইন। মাইনাস ডিগ্রি তাপমাত্রায়ও বরফের মধ্যে খেলতে ভালোবাসায় এদের তো এই অভিধাই মানায়! কিন্তু কানাডায় যে শীত পড়ছে তাতে শুধু মানুষই নয়, জবুথবু হয়ে পড়ছে বরফের এই প্রাণীটিও। শীতের কবল থেকে বাঁচতে পেঙ্গুইনও নিরাপদে স্থানে আশ্রয় নিচ্ছে, খুঁজছে উষ্ণ স্থান।

আর্কটিক বায়ুর প্রবাহে কানাডায় যে চরম ঠান্ডা আবহাওয়া বিরাজ করছে, তার নিদারুণ চিত্র উঠে এসেছে দেশটির পশ্চিমাঞ্চলীয় প্রদেশ আলবার্টার ক্যালগারি চিড়িয়াখানায়। বিশেষায়িত এই চিড়িয়াখানায় পাঁচ প্রজাতির পেঙ্গুইন রয়েছে। এদের মধ্যে কিং পেঙ্গুইন খুব খারাপ আবহাওয়ায় চলাফেরায় ভারী অভ্যস্ত। কিন্তু এরাও এখন শীতের থাবা থেকে নিজেকে রক্ষা করতে উষ্ণ ও উঁচু স্থানকেই বেছে নিচ্ছে।

শুধু চিড়িয়াখানায় নয়, কানাডাজুড়ে বসছে শৈত্যপ্রবাহ। আগেভাগে আসা শৈত্যপ্রবাহের কারণে ইংরেজি নববর্ষের দিনই কানাডায় তাপমাত্রা মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসে। প্রবল বাতাসের কারণে ঠান্ডার এই অনুভূতি মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াসের মতো মনে হচ্ছে।

ক্যালগারি চিড়িয়াখানার কিউরেটর মালু সেল্লি বলেন, তাঁরা ১০টি কিং পেঙ্গুইনকে উষ্ণ স্থানে নিয়ে এসেছেন শীত থেকে বাঁচাতে।

ঠান্ডার কারণে বেশ কয়েকটি শহরে নববর্ষের বেশির ভাগ অনুষ্ঠান ঘরের মধ্যেই হয়েছে। অনেকগুলো তো বাতিলই করা হয়েছে। প্রায় এক সপ্তাহের জন্য চরম শৈত্যপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে কানাডার বেশির ভাগ এলাকায়। দক্ষিণ আলবার্টা, কুইবেক, ওন্টারিও প্রদেশে বেশি ঠান্ডা পড়েছে, যা নিকট অতীতের সব রেকর্ড ভেঙে গেছে বলে জানিয়েছেন দেশটির আবহাওয়া দপ্তর। গত সোমবার দিনের মধ্যভাগে দেশের সবচেয়ে কম তাপমাত্রা মাইনাস ৪০ দশমিক ৫ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দেশটির নুনাভাট অঞ্চলের ইউরেকায়। কানাডার মতো তাপমাত্রা অনেক কমে গেছে প্রতিবেশী যুক্তরাষ্ট্রেও। সিএনএনের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রজুড়ে শুরু হয়েছে শৈত্যপ্রবাহ। আর্কটিক বায়ুর প্রবাহে তাপমাত্রা কমে যাওয়ায় বুধবার (আজ) টেক্সাস থেকে ফ্লোরিডার উত্তরাঞ্চল পর্যন্ত ব্যাপকভাবে বরফ জমতে পারে।

সিএনএনের আবহাওয়া বিশেষজ্ঞ টেইলর ওয়ার্ড বলেন, যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলে সাধারণের চেয়ে ১০ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াস কম তাপমাত্রা বিরাজ করবে এই সপ্তাহে। হ্রদ এলাকায় ও উত্তর-পূর্বাঞ্চলেও এই সপ্তাহের শেষের দিক থেকে শুরু করে পরের সপ্তাহ পর্যন্ত শৈত্যপ্রবাহ প্রকট আকার ধারণ করবে।

টেইলর ওয়ার্ড বলেন, মন্টানার পশ্চিমে, টেক্সাসের ভূভাগ থেকে মেইনের পূর্ব এবং মধ্য ফ্লোরিডায় বাস করা ১০০ মিলিয়নের বেশি মানুষ চরম শৈত্যপ্রবাহের ঝুঁকিতে রয়েছে।