জঙ্গি নির্মূলে পাকিস্তানকে আবারও বার্তা যুক্তরাষ্ট্রের

স্থগিত হওয়া মার্কিন সামরিক সহায়তা ফিরে পেতে জঙ্গিদের বিরুদ্ধে শক্ত পদক্ষেপ নিতে পাকিস্তানকে তাগিদ দিয়েছে যুক্তরাষ্ট্র। পাকিস্তানের মাটি তালেবান ও হাক্কানি গ্রুপের মতো জঙ্গিগোষ্ঠীগুলো যাতে ব্যবহার না করতে পারে, সে ব্যাপারে দেশটির সরকারকে জোর দিয়ে বলা হয়েছে।

আফগান তালেবান ও হাক্কানি গ্রুপের বিরুদ্ধে ইসলামাবাদ পর্যাপ্ত পদক্ষেপ নেয়নি—এমন অভিযোগ এনে গত সপ্তাহে পাকিস্তানের জন্য বরাদ্দ করা ৯০ কোটি ডলার সামরিক সহায়তা স্থগিতের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আরও ২০০ কোটি ডলার সহায়তা বন্ধ করা হতে পারে বলেও ইঙ্গিত দেন ট্রাম্প প্রশাসনের একজন শীর্ষস্থানীয় কর্মকর্তা। এসব অর্থ পাকিস্তানে সন্ত্রাসবিরোধী অভিযানের জন্য দিয়ে থাকে মার্কিন প্রশাসন। যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপকে বন্ধুদেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা বলে অভিযোগ করেছে পাকিস্তান।

এ নিয়ে দেশ দুটির কর্মকর্তাদের মধ্যে তীব্র বাদানুবাদের পর গত সোমবার পেন্টাগনের মুখপাত্র কর্নেল রব ম্যানিং সাংবাদিকদের বলেন, ‘আমাদের প্রত্যাশা খুব সোজাসাপ্টা। তালেবান ও হাক্কানি গ্রুপের নেতারা এবং হামলার পরিকল্পনাকারীরা পাকিস্তানের মাটি থেকে হামলা পরিচালনা ও দেশটিকে নিরাপদ ভূমি হিসেবে ব্যবহার না করতে পারে, সেটি নিশ্চিত করা।’

ম্যানিং আরও বলেন, ‘যুক্তরাষ্ট্র পাকিস্তানকে বিশেষ ও নির্দিষ্ট পদক্ষেপের কথা বলেছে, যেটা তারা গ্রহণ করতে পারে। মতভেদ ছাড়াই সন্ত্রাসী গোষ্ঠীকে দমনে পাকিস্তানের সঙ্গে আমরা কাজ করতে প্রস্তুত।’

যুক্তরাষ্ট্র সামরিক সহায়তা বন্ধের পর করাচি বন্দর দিয়ে আফগানিস্তানে মার্কিন সেনাদের কাছে পৌঁছানো রসদ সরবরাহের লাইন বন্ধের কথা ওঠে পাকিস্তানের ভেতর থেকেই। বিষয়টি পর্যবেক্ষণে রেখেছে পেন্টাগন উল্লেখ করে ম্যানিং বলেছেন, লাইন কাটার মতোইসলামাবাদের কোনো রকম প্রস্তুতি লক্ষ করা যায়নি।