তরুণ অভিবাসী কর্মসূচি বহাল

গত বছরের সেপ্টেম্বরে ‘ডেফারড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভালস (ডাকা)’ বাতিলের ঘোষণা দেওয়া হয়েছিল। ছবি: এএফপি
গত বছরের সেপ্টেম্বরে ‘ডেফারড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভালস (ডাকা)’ বাতিলের ঘোষণা দেওয়া হয়েছিল। ছবি: এএফপি

যুক্তরাষ্ট্রে বসবাসরত প্রায় ৮ লাখ অবৈধ তরুণ অভিবাসীকে দেশ থেকে বিতাড়নে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেষ্টা আটকে দিয়েছেন দেশটির একটি আদালত। এর সমালোচনা করে ট্রাম্প গতকাল বুধবার বলেছেন, যুক্তরাষ্ট্রের বিচারব্যবস্থা ‘ভঙ্গুর ও অনিরপেক্ষ’। আগের দিন হোয়াইট হাউস আদালতের ওই আদেশকে সাংঘাতিক বলে মন্তব্য করে।

মার্কিন অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস গত বছরের সেপ্টেম্বরে এই অভিবাসী তরুণদের সুরক্ষায় সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার গৃহীত কর্মসূচি ‘ডেফারড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভালস (ডাকা)’ বাতিলের ঘোষণা দিয়েছিলেন। ছয় বছর আগে চালু করা এ কর্মসূচি বাতিলের ঘোষণায় স্বপ্নভঙ্গ হতে চলে ড্রিমারস নামে পরিচিত ওই লাখো অনিবন্ধিত তরুণ অভিবাসীর। তবে এই ঘোষণার বিরুদ্ধে ক্যালিফোর্নিয়াসহ বিভিন্ন রাজ্যের অ্যাটর্নি জেনারেলরা যৌথভাবে ফেডারেল আদালতে মামলা করেছিলেন।

অভিবাসীবিরোধী হিসেবে বিশেষ পরিচিতি পাওয়া ট্রাম্প ২০১৬ সালে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের আগে থেকে ডাকা কর্মসূচির ঘোর বিরোধিতা করছিলেন। নির্বাচনে জিতলে এটি বাতিলের পরিকল্পনাও সাফ জানিয়ে দিয়েছিলেন তিনি। জেতার পর বছর পূর্ণ হওয়ার আগেই পরিকল্পনা বাস্তবায়ন করে তিনি তাঁর কথাও রাখেন। তবে তাঁর বিরোধী ডেমোক্র্যাটরাও কর্মসূচিটি বাতিলের ঘোষণায় তীব্র বিরোধিতা করেন। এমনকি প্রতিনিধি পরিষদের রিপাবলিকান স্পিকার পল রায়ান ট্রাম্পকে এ ব্যাপারে নমনীয় হওয়ার অনুরোধ জানান। কর্মসূচি বাতিলের ঘোষণায় নিউইয়র্কসহ কয়েকটি শহরে বিক্ষোভ হয়।

ডাকা কর্মসূচির আওতায় সুরক্ষা পাওয়া এই তরুণ অভিবাসীদের বেশির ভাগই লাতিন আমেরিকার দেশগুলোর নাগরিক। তাঁরা শৈশব ও কৈশোরে মা-বাবার সঙ্গে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে এসেছিলেন। তারুণ্যে পদার্পণের পর তাঁরা সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার গৃহীত এ কর্মসূচির আওতায় শুধু দেশ থেকে বিতাড়নের হাত থেকেই রেহাই পাননি; পেয়েছেন দেশটিতে বসবাস, পড়ালেখা ও ভবিষ্যতে কর্মসংস্থানের সুযোগও।

সান ফ্রান্সিসকোর আদালতের বিচারক উইলিয়াম আলসুপ গত মঙ্গলবার আদেশে বলেছেন, ডাকা কর্মসূচি বহাল থাকবে, যতক্ষণ এ নিয়ে আইনি প্রক্রিয়া অব্যাহত থাকে। এই কর্মসূচি অবৈধ বলে বিচার বিভাগ থেকে দেওয়া যুক্তি ত্রুটিপূর্ণ আইনি ভিত্তির ওপর প্রতিষ্ঠিত। যাদের নিবন্ধিত হওয়ার আবেদন ইতিপূর্বে আটকে দেওয়া হয়েছে, সেগুলো নবায়নের প্রক্রিয়া শুরু করারও নির্দেশ দেন তিনি।

তবে এ কর্মসূচির অধীন যেসব তরুণ অবৈধ অভিবাসী আগে কখনো সুরক্ষার সুযোগ নেননি, তাঁদের জন্য এই আদেশ প্রযোজ্য হবে না।