ট্রাম্পকে ক্ষমা চাইতে হবে

ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বক্তব্য প্রত্যাহার এবং ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছে আফ্রিকার কয়েকটি দেশ। জাতিসংঘে আফ্রিকার দেশগুলোর রাষ্ট্রদূতেরা জরুরি বৈঠক করার পর গত শুক্রবার ওই দাবি জানান।

হোয়াইট হাউসে গত বৃহস্পতিবার কংগ্রেসের একটি দ্বিপক্ষীয় প্রতিনিধিদলের সঙ্গে কথা বলার সময় ট্রাম্প মন্তব্য করেন, ‘আমরা কেন আমেরিকায় হাইতি ও আফ্রিকার মতো “জঘন্য” (তাঁর ভাষায় ‘শিটহোল’) দেশ থেকে মানুষ আসতে দিচ্ছি?’ তিনি বলেন, ‘আমাদের উচিত নরওয়ের মতো দেশ থেকে লোকদের আসতে দেওয়া।’

ট্রাম্পের ওই মন্তব্যের পর জাতিসংঘে আফ্রিকার দেশগুলোর রাষ্ট্রদূতেরা জরুরি বৈঠক করেন। তাঁরা বলেন, যুক্তরাষ্ট্রের প্রশাসনে আফ্রিকা, আফ্রিকার জনগণ এবং এই জনগণের বর্ণকে হেয় করার প্রবণতা বাড়ছে, যা উদ্বেগজনক। এক বিবৃতিতে রাষ্ট্রদূতেরা ‘নিদারুণ, বর্ণবাদী এবং অন্য দেশের মানুষকে হেয় করে’ ট্রাম্পের করা মন্তব্যের তীব্র নিন্দা জানান। সেই সঙ্গে তাঁরা দাবি করেন, বক্তব্য প্রত্যাহার করে ট্রাম্পকে ক্ষমা চাইতে হবে।

বিক্ষোভকে দুষছে যুক্তরাজ্য

প্রেসিডেন্ট ট্রাম্পের যুক্তরাজ্য সফর বাতিলের কারণ হিসেবে গণবিক্ষোভের হুমকিকেই দুষছে ব্রিটিশ সরকার। যদিও ট্রাম্প বলেছেন, সে দেশে মার্কিন দূতাবাসের নতুন ঠিকানা পছন্দ না হওয়ায় এবং দূতাবাস ভবন নির্মাণে বিপুল খরচ মেনে নিতে না পারায় তিনি সফরটি বাতিল করছেন। শুক্রবার সফর বাতিলের এই ঘোষণা আসে।

তবে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন বলেছেন, বিরোধীদের কারণেই ট্রাম্প তাঁর সফর বাতিল করেছেন। তিনি সতর্ক করে দিয়ে বলেন, হোয়াইট হাউসের সমালোচনা যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করতে পারে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে এক বছর আগে ট্রাম্পকে যুক্তরাজ্য সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন। 

ট্রাম্পের স্বাস্থ্য ভালো আছে

বার্তা সংস্থা রয়টার্স জানায়, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বাস্থ্য ভালো আছে বলে জানিয়েছেন হোয়াইট হাউসের চিকিৎসক রনি জ্যাকসন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর শুক্রবার প্রথম স্বাস্থ্য পরীক্ষা করান ট্রাম্প। মেরিল্যান্ডের ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিকেল সেন্টারে তাঁর এই স্বাস্থ্য পরীক্ষা হয়। আগামী মঙ্গলবার এই পরীক্ষার ফলাফল জানানো হবে উল্লেখ করে রনি জ্যাকসন এক বিবৃতিতে বলেন, ‘প্রেসিডেন্টের স্বাস্থ্য খুব ভালো আছে।’