গোপন তথ্য রাখার দায়ে সাবেক সিআইএ কর্মকর্তা গ্রেপ্তার

আমেরিকার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) সাবেক এক কর্মকর্তাকে নিউইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দর থেকে গ্রেপ্তার করা হয়েছে। অতিগোপনীয় তথ্য নিজের কাছে রাখা ও তা বহনের দায়ে তাঁকে ১৫ জানুয়ারি গ্রেপ্তার করা হয় বলে ১৬ জানুয়ারি নিশ্চিত করেছে মার্কিন বিচার বিভাগ।

মার্কিন বিচার বিভাগের তথ্যমতে, বর্তমানে হংকংয়ের বাসিন্দা জেরি চান শিং ১৯৯৪ সালে সিআইএতে যোগ দেন। ২০১২ সালে ভার্জিনিয়া ও হাওয়াই ভ্রমণের সময় জেরি চানের হোটেলকক্ষ তল্লাশি করেন এফবিআই এজেন্টরা। এ সময় তাঁর কক্ষ থেকে দুটি ছোট বই পাওয়া যায়, যেখানে হাতে লেখা বিভিন্ন ব্যক্তির নাম, ঠিকানাসহ বিস্তারিত তথ্য ছিল। এসব নাম ছিল সিআইএর গোপন কর্মী ও বিভিন্ন গুপ্তচরকে। এ বিষয়ে দীর্ঘ তদন্ত শেষে ১৫ জানুয়ারি তাঁকে জন এফ কেনেডি বিমানবন্দর থেকে গ্রেপ্তার করা হয়।

১৬ জানুয়ারি জেরি চানকে ব্রুকলিনের ফেডারেল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হলে বিচারক তাঁকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। একই সঙ্গে তাঁকে জামিন অযোগ্য হিসেবেও ঘোষণা করেন।

আদালতে জেরির পক্ষে থাকা ফেডারেল আইনজীবী এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।
এ বিষয়ে এফবিআইয়ের প্রতিবেদন থেকে জানা যায়, ১৯৯৪ সালে সিআইএতে যোগ দেন জেরি। এ ছাড়া ১৯৮২ সাল থেকে ১৯৮৬ সাল পর্যন্ত তিনি মার্কিন সামরিক বাহিনীতে কাজ করেন। আর সিআইএর কর্মকর্তা হিসেবে তিনি ২০০৭ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। ২০১২ সালে জেরি তাঁর পরিবার নিয়ে হংকং থেকে ভার্জিনিয়ায় বেড়াতে আসেন। এ সময় তাঁদের হোটেলকক্ষে রাখা জেরির ব্যাগ থেকে এফবিআই ওই দুটি ছোট বই পায়, যা প্লাস্টিকে মুড়িয়ে অতি যত্নে রক্ষিত ছিল। এই দুটি বইয়ে বেশ কিছু গোপন তথ্য পাওয়া যায়, যার মধ্যে অন্তত একটি পৃষ্ঠায় লেখা ছিল অত্যন্ত গোপনীয় কিছু তথ্য। আর এসব তথ্যই ছিল হাতে লেখা। এসব তথ্যের যেকোনোটির প্রকাশ আমেরিকার জাতীয় নিরাপত্তার জন্য ভয়াবহ হুমকির কারণ হতে পারত।
এরপর ২০১৩ সালে এফবিআই জেরি চান শিংকে বেশ কয়েকবার জেরা করে। কোনোবারই জেরি তাঁর কাছে থাকা ওই দুটি বইয়ের অস্তিত্ব স্বীকার করেননি। উপরন্তু ওই সময়ে জেরি সিআইএতে তাঁর সাবেক সহকর্মীদের সঙ্গে সাক্ষাৎ করেন। কিন্তু অতিগোপনীয় তথ্য-সংবলিত ওই দুটি বই হস্তান্তর করেননি। আর এসব কারণেই তাঁকে শেষ পর্যন্ত গ্রেপ্তার করা হয়েছে বলে জানায় মার্কিন বিচার বিভাগ।