হিউস্টনে 'বিউটিফুল বাংলাদেশ ইন ব্রিফ' বইয়ের প্রকাশনা অনুষ্ঠান

হিউস্টনে বিউটিফুল বাংলাদেশ ইন ব্রিফ  বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে উপস্থিত ব্যক্তিবর্গ
হিউস্টনে বিউটিফুল বাংলাদেশ ইন ব্রিফ বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে উপস্থিত ব্যক্তিবর্গ

টেক্সাসের হিউস্টন শহরে সৈয়দ মনোয়ারের সদ্য প্রকাশিত ‘বিউটিফুল বাংলাদেশ ইন ব্রিফ’ বইয়ের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে। ২৪ মার্চ এই প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।
প্রকাশনা উৎসবে প্রধান অতিথি ছিলেন টেক্সাসের স্টেট রিপ্রেজেনটেটিভ রন রেনল্ডস। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও সমর্থক এড লুইস। ৮০ বছর বয়সী এই মার্কিন নাগরিক মুক্তিযুদ্ধের সময়ে নিজের অভিজ্ঞতার কথা তুলে ধরেন অনুষ্ঠানে। আমেরিকা থেকে প্রকাশিত ও মুদ্রিত এই বই বাংলাদেশি কমিউনিটিসহ আমেরিকানদের মধ্যেও ব্যাপক সাড়া ফেলেছে।

অনুষ্ঠানে বইটির ওপর আলোচনায় অংশ নেন মুক্তিযুদ্ধের প্রবাসী সংগঠক ড. এসএস নেওয়াজ ও মুক্তিযোদ্ধা ফখরুল আহসান মনি। প্রবাসে জন্ম নেওয়া দ্বিতীয় প্রজন্মের পাঠকদের অংশগ্রহণে আলোচনা পর্বটি ছিল অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ। দ্বিতীয় প্রজন্মের প্রতিনিধিরা বইটির ওপর নিজেদের মতামত তুলে ধরে।

প্রায় ৯০ পৃষ্ঠার বইটিতে বাংলাদেশের ইতিহাস, মুক্তিযুদ্ধ, সংস্কৃতি, জীবনযাত্রা, খাদ্যাভ্যাস, পোশাক, বিখ্যাত ব্যক্তিত্বসহ সবকিছুকে সহজ ইংরেজিতে তুলে ধরা হয়েছে। বইটি পড়ে যে কেউ বাংলাদেশ সম্পর্কে সংক্ষেপে একটি ধারণা লাভ করতে পারবেন।

বইটির প্রচ্ছদসহ অলংকরণ করেছেন লেখকের স্ত্রী চারুশিল্পী তাসনুভা রহমান। আর বইয়ে স্থান পাওয়া ছবিগুলো তুলেছেন আলোকচিত্রী কাজী রশিদ।

রাত ৯টায় আলোচনা পর্বের শেষে উপস্থিত পাঠকেরা লেখকের স্বাক্ষরসহ বই সংগ্রহ করেন। ছিমছাম মার্জিত এই অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন হিউস্টনের সফল সংগঠক স্বাপ্নিক খান। উপস্থাপনায় ছিলেন নাট্যব্যক্তিত্ব আলী তারেক।