দেয়াল নির্মাণে তহবিল না পেলে অচলাবস্থার হুমকি ট্রাম্পের

ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য উঠেপড়ে লেগেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনী প্রচারের সময় থেকেই এ বিষয়ে বক্তব্য দিয়ে এলেও এখন পর্যন্ত তিনি এই দেয়াল নির্মাণে কংগ্রেস থেকে পূর্ণাঙ্গ তহবিল আদায় করতে পারেননি। তবে এবার বিষয়টির হেস্তনেস্ত করে ছাড়বেন বলেই যেন মনস্থ করেছেন তিনি। আগামী সেপ্টেম্বরের মধ্যে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে কংগ্রেস তহবিল দিতে ব্যর্থ হলে সরকার অচলাবস্থার (গভর্নমেন্ট শাটডাউন) মধ্যে পড়বে বলে তিনি হুঁশিয়ারি দিয়েছেন।
মধ্যবর্তী নির্বাচন সামনে রেখে ডোনাল্ড ট্রাম্প মিশিগানের ওয়াশিংটন টাউনশিপে প্রচারাভিযানে যোগ দেন। ২৮ এপ্রিল অনুষ্ঠিত ওই প্রচারাভিযানে তিনি বলেন, ‘দেয়াল তৈরির কাজ শুরু হয়েছে। আমাদের হাতে এ জন্য ১৬০ কোটি ডলার রয়েছে। আমরা এই বিষয়ে আবার ২৮ সেপ্টেম্বর কথা বলব। আর সেই সময়ের মধ্যে আমরা যদি সীমান্তের নিরাপত্তা বিধানে যথেষ্ট তহবিল না পাই, তাহলে আমাদের আর কোনো উপায় থাকবে না। প্রয়োজনে আমরা পুরো দেশ অচল করে দেব। কারণ আমাদের সীমান্তে নিরাপত্তা দরকার।’ প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারের সময় অবশ্য ট্রাম্প এই দেয়াল মেক্সিকোর অর্থে নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিলেন। তাঁর নির্বাচনী প্রচারের অন্যতম গুরুত্বপূর্ণ স্লোগানই ছিল ‘মেক মেক্সিকো পে ফর দ্য ওয়াল’।
এর আগে গত মার্চেও ট্রাম্প অনুরূপ হুমকি দিয়েছিলেন। তবে সেবার এই হুমকি দেওয়া হয়েছিল অভিবাসন আইন পরিবর্তনের কথা বলে। আর গত জানুয়ারিতে অভিবাসন-সম্পর্কিত জটিলতার কারণেই অল্প সময়ের জন্য সরকারে অচলাবস্থা তৈরি হয়েছিল।
এ-সম্পর্কিত নিউজউইকের প্রতিবেদনে বলা হয়, গত মাসে প্রেসিডেন্ট ১ লাখ ৩০ হাজার কোটি ডলারের সরকারি ব্যয়-সংক্রান্ত বিলে সই করেন। এই ব্যয় দিয়ে যুক্তরাষ্ট্র সরকার আগামী সেপ্টেম্বর পর্যন্ত সচল থাকবে। এরপরই নতুন বিল পাস করতে হবে। না হলে সরকারে অচলাবস্থা তৈরি হবে। আর নভেম্বরে অনুষ্ঠেয় মধ্যবর্তী নির্বাচন সামনে রেখে এবার ট্রাম্প তাঁর নিজ দলের নেতাদের পাশে পাবেন বলে মনে করা হচ্ছে। কারণ নির্বাচনের আগে দেয়াল নির্মাণ তহবিলকে কেন্দ্র করে সরকারে অচলাবস্থা এলে এর দায় বর্তাবে ডেমোক্র্যাটদের ওপর। এতে রিপাবলিকান নেতারা বেশ ভালো অবস্থায় থাকবেন।
মধ্যবর্তী নির্বাচন সামনে রেখে ট্রাম্প ঠিক এই ফাটকাটিই খেলছেন। নির্বাচনী প্রচারকাজে নিজ দলের নেতাদের সমর্থন জানাতে গিয়ে তিনি মেক্সিকো সীমান্তে দেয়ালের প্রসঙ্গটি টেনে আনছেন। এ ক্ষেত্রে সম্প্রতি দক্ষিণ ও মধ্য আমেরিকা থেকে ওই সীমান্তে যুক্তরাষ্ট্রে প্রবেশের উদ্দেশ্যে জড়ো হওয়া হাজারো অভিবাসনপ্রত্যাশীর উদাহরণ টানছেন। তিনি বলছেন, এসব অভিবাসনপ্রত্যাশীর মধ্যে অপরাধীরা থাকতে পারে। আর তাদের হাত থেকে আমেরিকাকে রক্ষা করতে হলে এই সীমান্তে দেয়াল নির্মাণ অত্যাবশ্যক।
মিশিগানে দেওয়া বক্তব্যে ট্রাম্প বলেন, অভিবাসনপ্রত্যাশীদের বহরটির দিকে তাকান। কী ভয়াবহ, কী দুঃখজনক তাদের অবস্থা। তাদের সঙ্গে ও তাদের দ্বারা হওয়া অপরাধ—দুই-ই ভয়াবহ। ভীষণ বিপৎসংকুল পথ পার হয়ে তারা এসেছে। তারা জানে যে একবার এই দেশে ঢুকে পড়তে পারলেই সব ঠিক। তারা জানে যে হেঁটেই এই দেশে ঢুকে পড়া যায়। তিনি বলেন, নভেম্বরের নির্বাচনে ডেমোক্র্যাটদের পক্ষে একেকটি ভোট অরক্ষিত সীমান্ত ও দেশের নিরাপত্তা ঝুঁকির পক্ষে ভোট বলে পরিগণিত হবে। মেক্সিকো সীমান্তে বর্তমানে গুয়াতেমালা, এল সালভাদর ও হন্ডুরাস থেকে আসা হাজার হাজার মানুষ জড়ো হয়েছে। তারা বলছে, সন্ত্রাসী গোষ্ঠীর হত্যার হুমকি থাকায় তারা নিজ দেশ ত্যাগ করেছে।